২৭ এপ্রিল, ২০১৭ ২২:২৩
বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে গণপূর্তমন্ত্রী

'সোনাদিয়াতেই হবে গভীর সমুদ্র বন্দর'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

'সোনাদিয়াতেই হবে গভীর সমুদ্র বন্দর'

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, আপনারা জেনে খুশি হবেন যে, এক সময় চিন্তা ছিল পায়রা বন্দরে গভীর সমুদ্র বন্দর হবে। এখন দেখা গেছে প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে কোন কিছু চলে না। তাই সেই চিন্তা এখন দূর হয়ে গেছে। এখন গভীর সমুদ্র বন্দর হবে সোনাদিয়ায়। এটা কিন্তু আমাদের জন্য বড় পাওয়া।   

বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে নগরীর পলোগ্রাউন্ড মাঠে আয়োজিত মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য এম এ লতিফ প্রমুখ।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘ড্রেজিং ছাড়াই হাজার বছরের চট্টগ্রাম বন্দর আজ ১৩০ বছর উদযাপন করেছে। ড্রেজিং ছাড়াই এত দূষণের পরও ৯ মিটার ড্রাফট আছে। এটা অন্য কোথাও পাওয়া যাবে না। চট্টগ্রাম বন্দরে যে সুবিধা অন্য বন্দরে তা পাওয়া যাবে না।’

তিনি বলেন, ‘মহেশখালীতে তো অটোমেটিক ড্রেজিং ছাড়াই আল্লাহর দেওয়া ১৮ মিটার ড্রাফট আছে। তাই সেখানেই এলএনজি টার্মিনাল হচ্ছে। বিদুৎ মন্ত্রী বলেছেন মাতার বাড়িতে ফ্লোটিং টার্মিনাল করতে চান। প্রধানমন্ত্রী বলেছেন না, স্থায়ী টার্মিনাল হবে। সুতরাং গ্যাস আসবে এটা ধরে নিতে পারেন।’

মাতার বাড়িতে এলএনজি টার্মিনাল হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এটি তো অন্য জায়গায়ও হতে পারতো। এটা আমাদের খুশি করতে আসেনি। মাতার বাড়িতে ১৮ মিটার ড্রাফট আছে। তাই বড় জাহাজ সেখানে ছাড়া আর কোথা ভিড়তে পারবে না। ফলে মাতার বাড়িতেই এলএনজি টার্মিনাল হচ্ছে। দিস ইস ফ্যাক্ট। এখানে ১৮ মিটার গভীরতা না থাকলে হয়তো অন্য কোথাও চলে যেত।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর