২৯ এপ্রিল, ২০১৭ ২২:১৪

কণ্ঠসৈনিক মিহির নন্দী জীবন মৃত্যুর সন্ধিক্ষণে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কণ্ঠসৈনিক মিহির নন্দী জীবন মৃত্যুর সন্ধিক্ষণে

জীবন মৃত্যুর সন্ধিক্ষনে সুরের সাধক স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠসৈনিক ওস্তাদ মিহির নন্দী। বেশ কিছুদিন ধরেই দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত দেশের শুদ্ধসুরের এই সঙ্গীতজ্ঞ। 

জানা গেছে, গত কয়েকদিন ধরেই চট্টগ্রামের বেসরকারী একটি হাসপাতালে লাইফ সাপোর্টে রয়েছেন ওস্তাদ মিহির নন্দী। চিকিৎসকরা জানিয়েছেন, তার শারিরীক অবস্থা এখন ক্রমশঃ অবনতির দিকে। শুদ্ধসুরের এ সাধক ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম কন্ঠ সৈনিক। 

একাত্তরে দেশমাতৃকার প্রয়োজনে ওস্তাদ মিহির নন্দী উদ্দীপনামূলক সুরে বাংলার স্বাধীনতাকামী মানুষ ও মুক্তি সংগ্রামীদের করেছেন উজ্জীবিত। সংস্কৃতিতে অবদানের জন্য গত বছর তাকে রাষ্ট্রীয় শিল্পকলা পদকে তাকে ভূষিত করা হয়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের খন্ডকালীন শিক্ষক ও বাংলাদেশ বেতার এবং বাংরাদেশ টেলিভিশনের বিশেষ শ্রেণীর শিল্পী, সঙ্গীত পরিচালক, সুরকার ও বিচারকমন্ডলীর অন্যতম সদস্য। 

সুরের সাধনায় শুধু নিজেকে নিয়েই ব্যস্ত থাকেননি এ সঙ্গীত সাধক। গড়ে তুলেছেন শিল্পী ও প্রতিষ্ঠান। চট্টগ্রাম আর্য্য সঙ্গীত সমিতি, আনন্দধ্বনি ও রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সাথে জড়িয়ে আছে তার নাম। পেশাগত জীবনে ছিরেন বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাষ্ট্রিজ কর্পোরেশনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

ওস্তাদ মিহির নন্দীর সুস্থতা কামনায় দেশবাসীর কাছে আশীর্বাদ চেয়েছেন তার পরিবারের সদস্য, স্বজন ও সুহৃদরা। সবারই প্রত্যাশা গানে গানে পথচলার উজ্জ্বল আলোকদ্যুতিতে আরো উদ্ভাসিত হোক সঙ্গীতের এ অনন্য সাধকের জীবন।

 


বিডি-প্রতিদিন/ ২৯ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৯

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর