২২ মে, ২০১৭ ১৮:৩৫

চট্টগ্রামে যানজট ও দুর্ভোগে সাধারণ মানুষ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে যানজট ও দুর্ভোগে সাধারণ মানুষ

চট্টগ্রামে ট্রাফিক সপ্তাহের দিনেও যানজটের পাশাপাশি সাধারণ মানুষের দুর্ভোগের কমতি নেই। স্কুল কলেজ পড়ুয়া এবং অফিসগামী মানুষের চলাচলেও হচ্ছে চরম ভোগান্তি। নগরীর ব্যস্ততম এলাকা দামপাড়া থেকে জিইসি মোড়েই টানা ১ ঘন্টা যানজটে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। প্রতিনিয়ত নগরীর বিভিন্ন স্পটে যানজট লেগেই থাকে। এ যানজটের কারণে পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরিতে নগরীতে ট্রাফিক সপ্তাহ শুরু হয় ১৮ মে থেকে।

আজ সপ্তাহব্যাপী এ কর্মসূচির বিশেষ একটি র‌্যালির আয়োজন করেন। এ র‌্যালিতে পুলিশের শীর্ষ কর্মকর্তারা একটি র‌্যালিতে অংশগ্রহণ করেন। নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ ওয়াসা মোড় থেকে জিইসি পর্যন্ত সড়কে সাময়িকভাবে যানবাহন চলাচল বন্ধ করে দেয় পুলিশ। আশপাশের সড়কগুলো দিয়েও যান চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়। ফলে এসব এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। তাছাড়া দুঃসহ গরমের মধ্যে যানবাহনে আটকে পড়ে দূর্ভোগ পোহাতে হয়েছে বলে জানান ভুক্তভোগী সাধারণ মানুষ। তবে যানজটের বিষয়ে জানতে টিআই প্রশাসন (উত্তর) কানু বিশ্বাসকে ফোন করা হলে তিনি ব্যস্ততা দেখিয়ে ফোন কেটে দেন।
ট্রাফিক পুলিশের দায়িত্বরত সদস্যরা বলেন, কর্মসূচির জন্য সকাল ৮টা থেকে যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে। র‌্যালি এবং উর্দ্ধতন পুলিশ কর্মকর্তারা অনুষ্ঠানস্থল জিইসি কনভেনশন হলে প্রবেশের পর ১০টার দিকে সড়ক খুলে দেয়া হয়। পরে যান চলাচলের অনুমতি দিলেও হঠাৎ করে পরিবহন শ্রমিকদের একটি মিছিল এলে আবারও যানবাহন আটকে দেয়া হয়। এতে একাধিক বাস ও সিএনজির যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ে যায়। এসব গাড়িগুলোতে ছিল স্কুল কলেজ পড়ুয়া ছাত্ররাও। বাস-মিনিবাসসহ বিভিন্ন যানবাহনে আটকা পড়া যাত্রীরা তীব্র গরমের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও প্রকাশ করেন।

সিএমপির উর্ধতন কর্মকর্তারা বলেন, ট্রাফিক সপ্তাহে জনসচেতনতা বৃদ্ধির জন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে। যাত্রী ও চালকদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন প্রচারণামূলক কার্যক্রমও নেয়া হয়েছে। সড়কের কোন মোড়ে যানবাহন দাঁড়াতে দেব না। প্রত্যেক গাড়ি যাতে সিগন্যাল মেনে চলে সেটাও নিশ্চিত করা হবে।
ট্রাফিক পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৯টার দিকে দামপাড়া থেকে শত শত মানুষ বিভিন্ন ধরনের পোস্টার, ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে মিছিল নিয়ে জিইসি মোড়ের দিকে যায়। মিছিলে পরিবহন মালিক-শ্রমিকদের বিভিন্ন সংগঠন এবং কমিউনিটি পুলিশিংয়ের বিভিন্ন থানা এবং ওয়ার্ড কমিটির সদস্যরাও ছিলেন। এ বর্ণাঢ্য র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্তি পুলিশ মহাপরিদর্শক মো. মোখলেসুর রহমান, সিএমপি কমিশনার ইকবাল বাহার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) দেবদাস ভট্টাচার্যসহ শীর্ষ কর্মকর্তারা। জিইসি কনভেনশন হলে ট্রাফিক সপ্তাহের উদ্বোধনের পর কমিউনিটি পুলিশিং সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন অতিথিরা। এসময় র‌্যালির জন্য আলমাস সিনামা হলের মোড় থেকে দামপাড়া অভিমুখী সড়কের একপাশে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ এবং আরেকপাশে শুধু ছোট যানবাহন চলতে দিচ্ছিল পুলিশ। বাস, অটোরিকশা, হিউম্যান হলারসহ অন্যান্য যানবাহন মেহেদিবাগ দিয়ে গোলপাহাড় মোড়ের দিকে সরিয়ে দিতে দেখা যায়। এর ফলে গোলপাহাড় মোড় থেকে কাজীর দেউড়ি পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়। ওয়াসা থেকে জিইসি মোড় অভিমুখী সড়কে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ ছিল। এমনিতেই সিডিএ চলমান উন্নয়নের কাজের কারণে এই সড়কটি সবসময় যানজট লেগেই থাকে। এর মধ্যে আরও যানজট প্রকট আকার ধারণ করে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর