২৩ মে, ২০১৭ ১৯:২০

এইচএসসি'র উত্তরপত্র কেলেঙ্কারিতে সেই পরীক্ষক বহিষ্কার

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

এইচএসসি'র উত্তরপত্র কেলেঙ্কারিতে সেই পরীক্ষক বহিষ্কার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রী হল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ১০০ অমূল্যায়িত খাতা (উত্তরপত্র) উদ্ধারের ঘটনায় সংশ্লিষ্ট পরীক্ষককে ওএসডি (সাময়িক বহিষ্কার) করা হয়েছে। ওই পরীক্ষকের নাম ড. আবুল কালাম। তিনি রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজের সহকারি অধ্যাপক।

এদিকে ঘটনার তদন্তে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ এই কমিটি গঠন করে দেয়। তদন্ত কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার।

তিনি জানান, তদন্ত কমিটির প্রধান করা হয়েছে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমানকে। কমিটির অপর দুই সদস্য হলেন- সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর মফিজুদ্দিন মোল্লা ও শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আকবর হোসেন।

তরুণ কুমার সরকার বলেন, খাতাগুলোর পরীক্ষক ড. আবুল কালামকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজ বেতনে ও বেতনক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে ওএসডি করা হয়েছে। মঙ্গলবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি কলেজ-১ এর সিনিয়র সহকারি সচিব আবু কায়সার খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়।

এছাড়া শাহমখদুম কলেজের প্রভাষক মাসুদুল হাসানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে বোর্ড অবহিত করেছে বলেও জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার।

উল্লেখ্য, সোমবার সন্ধ্যায় রাবির মুন্নুজান হলের দ্বিতীয় তলার বারান্দায় পড়ে থাকা একটি ব্যাগ থেকে ১০০ উত্তরপত্র উদ্ধার করে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। এই খাতার কোড নম্বর ২৬৮। ইসলামের ইতিহাস বিষয়ের পরীক্ষার খাতাগুলো মূল্যায়নের জন্য রাজশাহী নিউ গভ: ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক ড. আবুল কালামকে দিয়েছিল শিক্ষাবোর্ড।

 

বিডি প্রতিদিন/২৩ মে ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর