২৪ মে, ২০১৭ ২০:১৮

শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ-শ্রীলঙ্কা সম্পর্ক মেধাবী জনগোষ্ঠী তৈরিতে সহায়তা করবে

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ-শ্রীলঙ্কা সম্পর্ক মেধাবী জনগোষ্ঠী তৈরিতে সহায়তা করবে

বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার রাষ্ট্রদূত ইয়াসুজা গুনাসেকারা বলেছেন, শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ-শ্রীলঙ্কা সম্পর্ক মেধাবী জনগোষ্ঠী তৈরিতে সহায়তা করবে। সার্কভুক্ত দেশদুটির বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহজ যোগাযোগের কারণ দুই দেশই উপকৃত হবে। 

রাজধানীর একটি হোটেলে ‘লঙ্কা-বাংলা এডুকেশন অপরচুনিটি’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায়  তিনি এসব কথা বলেন। বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাশারের (পিএমজেএফ) সভাপতিত্বে এতে ক্যামব্রিয়ান স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. করুণাময় গোস্বামীসহ শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা বক্তব্য দেন।  

বক্তব্যে ইয়াসুজা গুনাসেকারা আরও বলেন- বাংলাদেশের শিক্ষার্থীরা এদেশের বিদ্যাপীঠের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন দেশে শিক্ষালাভের জন্য পাড়ি জমায়। জ্ঞানপিপাসু এসব শিক্ষার্থীদের চাহিদা পূরণে শ্রীলংকা একটি প্লাটফরম হতে পারে। সাধ্যের মধ্যে সব সুযোগ-সুবিধাসহ লঙ্কান বিশ্ববিদ্যালয়গুলোতে এদেশের শিক্ষার্থীরা অনায়াসেই শিক্ষার সুযোগ নিতে পারেন।

বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাশার বলেন, প্রতিবছর বিপুল সংখ্যক শিক্ষার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়। কিন্তু তারা সবাই ভাল মানের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায় না। এজন্য অনেকেই বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। বাংলাদেশ-শ্রীলঙ্কা বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কাজে লাগিয়ে দু'দেশই উপকৃত হতে পারে।

বিডি-প্রতিদিন/২৪ মে, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর