শিরোনাম
২৪ মে, ২০১৭ ২০:২৬

সিলেট বিভাগকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট বিভাগকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

হাজারো ছাত্রী ও অভিভাবকের শপথের মধ্য দিয়ে বাল্য বিয়ে মুক্ত ঘোষণা করা হলো সিলেট বিভাগকে। বুধবার সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে নগরীর রিকাবিবাজারস্থ কাজী নজরুল অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম এ ঘোষণা দেন।

২০১৬ সালের ৮ নভেম্বর বাল্য বিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছিল সিলেট জেলাকে। এর প্রায় ছয় মাস পর বুধবার সিলেট বিভাগকে ঘোষণা করা হলো বাল্য বিয়ে মুক্ত হিসেবে। এসময় বক্তারা বলেন, শুধু ঘোষণায় সীমাবদ্ধ না রেখে বিভাগের চার জেলাকে বাল্যবিয়ে মুক্ত রাখতে প্রয়োজন জনসচেতনতা। এজন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার ওপর তাগিদ দেন তারা। 

সিলেট বিভাগকে বাল্য বিয়ে মুক্ত ঘোষণা উপলক্ষে সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রিকাবিবাজার কাজী নজরুল অডিটোরিয়ামে গিয়ে সভায় মিলিত হয়।

সিলেটের বিভাগীয় কমিশনার ড. নাজমানারা খানুমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তৃতায় সচিব নাসিমা বেগম বলেন, বাল্যবিয়ে সামাজিক ব্যাধি। এই ব্যাধি দূর সরকারের একার পক্ষে সম্ভব নয়। সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। এখন প্রয়োজন সাধারণ মানুষের অংশগ্রহণ। এটিকে সামাজিক আন্দোলনে রূপ দিতে পারলে এ দেশকে বাল্যবিয়ে মুক্ত রাখা সম্ভব হবে। 

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার, অতিরিক্ত ডিআইজি মো. নজরুল ইসলাম, ইউনিসেফ বাংলাদেশের চিফ ফিল্ড অফিসার কাজী দিল আফরোজা ইসলাম ও সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেছা হক। 

বাল্য বিয়ে বিরোধী অনুষ্ঠানে সহস্রাধিক ছাত্রী, অভিভাবক, বিবাহ নিবন্ধক ও সরকারি কর্মকর্তা-কর্মচারী বাল্যবিয়ে বিরোধী শপথ নেন। 


বিডি-প্রতিদিন/২৪ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর