২৫ মে, ২০১৭ ১৩:২১
মিথ্যা ঘোষণায় পণ্য রপ্তানি

শাহজালালে অনুমোদনহীন পণ্যচালান আটক

অনলাইন ডেস্ক

শাহজালালে অনুমোদনহীন পণ্যচালান আটক

মিথ্যা ঘোষণায় ফাইটোস্যানিটারি সার্টফিকেটপ্রাপ্ত সবজির আড়ালে মানহীন কাঁচা কলা রপ্তানির অভিযোগে একটি পণ্যচালান আটক করেছে ঢাকা কাস্টম হাউস। বুধবার দিবাগত রাত ৮ টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রপ্তানি কার্গো ভিলেজ থেকে চালানটি আটক করা হয়। এ নিয়ে গত এক সপ্তাহে মোট চারটি পণ্যচালান আটক করে বিভাগীয় মামলা দায়ের করেছে কাস্টমস। 

কাস্টম হাউজ সূত্র জানায়, মোট ২ হাজার২০০ কেজি কাকরোল, পটল এবং কচুর লতি রপ্তানির জন্য উদ্ভিদ সংগনিরোধ দপ্তর থেকে রপ্তানিকারক প্রতিষ্ঠান এজে ইন্টারন্যাশনালকে অনুমতি দেওয়া হয়। এর সিএন্ডএফ এজেন্ট অথেনটিক ফ্রেইট সিস্টেম। কিন্তু কাস্টমস কর্মকর্তাগণ কায়িক পরীক্ষাকালে উক্ত পণ্যচালানে পিসি বহির্ভূত ১৪০ কেজি কাঁচা কলা পায়। 

ঢাকা কাস্টমস হাউজের সহকারী কমিশনার মো. আল আমিন জানান, সম্প্রতি ইউরোপসহ পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশ হতে রপ্তানিকৃত কতিপয় শাক-সবজি ও ফল-মূলের গুণগত মান এবং পিসি বহির্ভূত পণ্য রপ্তানির অভিযোগ তোলে। ফলে কতিপয় অসাধু ব্যবসায়ীর প্রতারণা এবং অতি মুনাফার লোভের কারণে বাংলাদেশের সম্ভাবনাময় রপ্তানি বাজার ঝুঁকির সম্মুখীন হয়। এ বিষয়ে রপ্তানিকারকদের একাধিকবার সতর্ক করা হয়। দ্রুততর রপ্তানির স্বার্থে রপ্তানি পণ্যচালানে কাস্টমস কর্তৃক ১০ শতাংশ কায়িক পরীক্ষার বিধান রয়েছে। কিন্তু, বিদ্যমান সংকট উত্তরণে এবং দেশীয় ভাবমূর্তি রক্ষায় কাস্টমস সর্বোচ্চ পরীক্ষণের সিদ্ধান্ত নেয় কাস্টমস কর্তৃপক্ষ। এর ফলে উক্ত অনিয়ম প্রতিরোধ সম্ভব হয়েছে। কাস্টমস এর এই নজরদারি ও আইনগত ব্যবস্থা গ্রহণ চলমান থাকবে বলে জানান তিনি। 


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর