২৯ মে, ২০১৭ ২০:০২

সেই হালদার কাতলা মাছ চবিতে

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

সেই হালদার কাতলা মাছ চবিতে

চট্টগ্রামের জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে উদ্ধার করা ১২ কেজি ওজনের সেই কাতলা মাছটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের গবেষণাগারে হস্তান্তর করা হয়েছে।

সোমবার বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয় প্রাণিবিভাগ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে মাছটি হস্তান্তর করেন রাউজান উপজেলা প্রশাসনের কর্মকর্তারা। এর ফলে মাছটি নিয়ে শিক্ষার্থীরা গবেষণার সুযোগ পাবেন বলে জানান চবি প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. কামরুল হুদা, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার  চৌধুরী বাবুল, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, চবি প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. গাজী এসএম আসমত, হালদা গবেষক ও চবি প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া।

প্রসঙ্গতঃ গত ২১ মে রাউজান উপজেলার নোয়াজিষপুর ইউনিয়নের নদীমপুর এলাকা থেকে হালদা নদীর পানিতে ভেসে উঠেছিল ১২ কেজি ওজনের কাতলা মাছটি। এলাকার লোকজন মাছটি দেখে নদী থেকে তুলে উপজেলা মৎস্য অফিসে হস্তান্তর করেন। পরে রেলপথ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী নির্দেশে ১২ কেজি ওজনের এই মা-মাছটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণার জন্য হস্তান্তর করা হয়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর