শিরোনাম
৩০ মে, ২০১৭ ১৮:২৩

চট্টগ্রামে 'মোরা' আতঙ্কে ৯টি ট্রেনে ৫০ শতাংশ যাত্রী!

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

চট্টগ্রামে 'মোরা' আতঙ্কে ৯টি ট্রেনে ৫০ শতাংশ যাত্রী!

প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড়ের সেই ‘মোরা’ আতঙ্কে পূর্বাঞ্চলের আন্তঃনগর ও লোকালসহ চলাচলরত ৯টি ট্রেনে যাত্রী ছিল না অর্ধেকও। ট্রেনের সিটের ধারণ ক্ষমতা বা স্বাভাবিক যাত্রীদের মধ্যে ছিল আন্তঃনগরে ৫০ শতাংশ, লোকাল ও বেসরকারি ট্রেনে ৩০ শতাংশ ছিল বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। তাছাড়া ট্রেন চলাচলে যাত্রীদের নিরাপত্তাসহ সবকিছু বিবেচনা করে স্বাভাবিক নিয়মের চেয়ে ২০ মিনিট গতি কমিয়ে ট্রেন চলাচল করে। একই সাথে চট্টগ্রামের উপকূল এলাকা সিজিপিওয়াই থেকে নিরাপত্তা বলয়ের মধ্যে রেলওয়ের তেলবাহিসহ ২৪৮টি ওয়াগন বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় ‘মোরা’ আগাত আনতে পারে সেই কারণে রেলের উন্নয়ন সভাসহ বেশ কয়েকটি কাজ বাতিল ও সার্বক্ষণিক মনিটরিং এর জন্য কর্মস্থলে উপস্থিত থাকতে বিশেষ নির্দেশনা ছিল বলে জানান পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) প্রকৌশলী মো. আবদুল হাই। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঘূর্ণিঝড় ‘মোরা’র সর্বশেষ স্বাভাবিক তথ্য না পাওয়া পর্যন্ত পূর্বাঞ্চল রেলওয়ের স্ব স্ব দপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা প্রতিনিয়ত মনিটরিং এ রয়েছেন এবং আজ-কালকের মধ্যে বৈরি আবহাওয়াসহ অবস্থায় উন্নতি হলে আবারও স্বাভাবিক নিয়মেই ট্রেন চলাচল শুরু করবে।

পূর্বাঞ্চলের উপ-পরিচালক (জনসংযোগ) জোবেদা আকতার বলেন, ঘূর্ণিঝড় ‘মোরা’র মধ্যেও স্বাভাবিক ছিল পূর্বাঞ্চলের ট্রেন চলাচল। সকাল থেকেই স্ব স্ব দপ্তরে অফিসাররা অবস্থান করে। তাছাড়া জিএমসহ উর্ধতন কর্মকর্তাদের নির্দেশনায় স্ব স্ব বিভাগের দায়িত্বশীলরা ছিল মনিটরিং এ। তাছাড়া সকাল থেকে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট রুটের সবগুলো ট্রেন স্বাভাবিকভাবেই ছেড়ে গেছে। তবে যাত্রীদের নিরাপত্তা ও সুবিধার জন্য চলমান বৈরি আবহাওয়ায় স্বাভাবিকের চেয়ে কিছুটা কম গতিতেই ট্রেন চলাচল করছে বলে জানান তিনি।

রেলওয়ে সূত্র জানা যায়, ঘূর্ণিঝড় ‘মোরা’র আতংকে দিনাতিপাত করছেন উপকূলবাসী। এ উপকূল ঘেষা পতেঙ্গায় অবস্থিত রেলের সিজিপিওয়াই কারখানায় থাকা তেলবাহি ওয়াগনসহ ২৪৮টি ওয়াগন ঢাকা, জামালপুরসহ বিভিন্ন স্থানে সরিয়ে নেয়া হয়েছে সোমবার রাত থেকেই। এ ঘূর্ণিঝড়ের কারণে রেলের অনেক কোচ রশি দিয়ে বেধে রাখাও হয়েছে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর