২২ জুলাই, ২০১৭ ২০:৪৩

২৪ ঘন্টা সেবা দিতে প্রস্তুত চট্টগ্রাম বন্দর ও কাস্টমস

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

২৪ ঘন্টা সেবা দিতে প্রস্তুত চট্টগ্রাম বন্দর ও কাস্টমস

ফাইল ছবি

চট্টগ্রাম বন্দর ও কাস্টমস ২৪ ঘন্টা সেবা দিতে প্রস্তুত রয়েছে। শনিবার দুপুরে কাস্টম হাউসের সম্মেলন কক্ষে এক বৈঠক অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানান। বৈঠকে সংকট সমাধানে সরকার ও জাতীয় রাজস্ববোর্ড ও সরকারকে  কার্যকর পদক্ষেপ নেওয়ারও আহবান জানান ব্যবসায়ীরা।

কাস্টম কমিশনার এএফএম আবদুল্লাহ খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, চট্টগ্রাম কাস্টম ২৪ ঘন্টা খোলা রাখতে হবে। কাস্টমসের  জনবল সংকট কাটাতে এরই মধ্যে ৯৪ জন সহকারি রাজস্ব কর্মকর্তা (এআরও) এবং  এসি (সহকারি কমিশনার) ও ডিসি (উপ-কমিশনার) পর্যায়ের ৯ কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।

বন্দর-কাস্টম ২৪ ঘন্টা খোলা রাখার প্রস্তুতির অংশ হিসেবে ২৪ জুলাই চট্টগ্রাম বন্দর ব্যবসায়ী ও আমদানিকারকদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক আহবান করেছে। ওই বৈঠকে ২৪ ঘন্টা খোলা রাখার ক্ষেত্রে বন্দরের কোন সমস্যা আছে কিনা আর সমস্যা থাকলে তা কীভাবে সমাধান করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত হবে।

এই বৈঠকে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি ও বিজিএমইএ পরিচালক এএএম মাহবুব চৌধুরী, বিজিএমইএর জিবি মেম্বার মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু, শিপিং এজেন্ট এসোসিয়েশন পরিচালক সাহেদ সরওয়ার, ফ্রেইট ফরওয়ার্ডার এসোসিয়েশনের পরিচালক ওয়াহিদ আলম ছাড়াও চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল বলেন, নতুন একটি ইয়ার্ডে অকশানের কনটেইনার সরিয়ে নেওয়ার পাশাপাশি পুরোদমে নাইট নেভিগেশন চালুর সিদ্ধান্ত হয়েছে। এফসিএল কনটেইনার ডেলিভারি বাড়ানোর চেষ্টা চলছে। এনসিটির ৮০ শতাংশ যন্ত্র ক্রয়ের সিদ্ধান্ত হয়ে গেছে। ফলে ২৪ ঘণ্টা সেবা পেতে কোন সমস্যা হবে না। তবে এক্ষেত্রে ব্যাংকের সহযোগিতা দরকার বলেও মন্তব্য করেন তিনি।


 

বিডি-প্রতিদিন/ ২২ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর