শিরোনাম
২৩ জুলাই, ২০১৭ ১৬:১২

যশোর বোর্ডে জিপিএ-৫ কমে অর্ধেকে

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর বোর্ডে জিপিএ-৫ কমে অর্ধেকে

এইচএসসি পরীক্ষার ফলাফলে এবার যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দু'টোই কমেছে। এবার এ বোর্ডে পাসের হার হয়েছে ৭০ দশমিক ০২। আর জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৪৪৭ শিক্ষার্থী। যেখানে গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৮৩ দশমিক ৪২ এবং জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ৫৮৬ শিক্ষার্থী।

এ বছর যশোর শিক্ষা বোর্ডের অধীনে দশ জেলার ৫৬৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৯৫ হাজার ৬৯২ শিক্ষার্থী ২২৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৬৭ হাজার দুইজন। পাসের হার গতবারের চেয়ে অনেক কম হলেও যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ মনে করছেন ফলাফল এবার অনেক ভালো হয়েছে। 

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, গতবছর যশোর শিক্ষাবোর্ড থেকে যে পরীক্ষার্থী ছিল তার একটি বড় অংশ ছিল (প্রায় ৪০ হাজার) অনিয়মিত। তারা এক বিষয়ে পরীক্ষা দেয় এবং পাশ করে। যা গতবছরের মোট পাশের হারে প্রভাব ফেলে। এবার অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা বেশ কম। এছাড়া, জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার ব্যাপারে মাধব চন্দ্র রুদ্র বলেন, এবারের পরীক্ষায় পদার্থবিদ্যা, ইংরেজি, অংক, জীববিজ্ঞান, মনোবিজ্ঞান বিষয়ে ছেলে মেয়েরা ভাল করতে পারেনি। বেশিরভাগ শিক্ষার্থী এসব বিষয়ের একটিতে খারাপ করেছে, যে কারণে জিপিএ-৫ এর সংখ্যা কমে গেছে। 

চার কলেজে পাশের হার শূন্য পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, এবারের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ডের অধীন চারটি প্রতিষ্ঠান থেকে একজনও পাশ করতে পারেনি। প্রতিষ্ঠানগুলো হলো মেহেরপুরের মড়কা জাগরণ কলেজ (পরীক্ষার্থীর সংখ্যা ২ জন), মাগুরার বীরেন শিকদার আইডিয়াল স্কুল এন্ড কলেজ (পরীক্ষার্থীর সংখ্যা ৬ জন), একই জেলার দক্ষিণ নোয়াপাড়া সম্মিলনী কলেজ (পরীক্ষার্থীর সংখ্যা ৪ জন) এবং ঝিনাইদহের ডিজিপিএল মডেল কলেজ (পরীক্ষার্থীর সংখ্যা ৩ জন)।

পাশের হার শূন্য হওয়া এসব কলেজের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে বোর্ডের কলেজ পরিদর্শক অমল কুমার বিশ্বাস বলেন, গত বছর যেসব শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল এমন ছিল, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সেগুলোর পাঠদানের অনুমতি বন্ধ রয়েছে। এবারও মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিডি-প্রতিদিন/২৩ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর