২৫ জুলাই, ২০১৭ ১০:১৯

ওসমানী থেকে ফেরত এলো আরিফের 'এয়ার কন্ডিশন'

সিলেট ব্যুরো

ওসমানী থেকে ফেরত এলো আরিফের 'এয়ার কন্ডিশন'

মুক্তিযোদ্ধা কাঁকন বিবির জন্য সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর পাঠানো এসিটি ফিরিয়ে দিয়েছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। গতকাল সোমবার বেলা ২টায় এসিটি হাসপাতালে পাঠিয়েছিলেন আরিফ।

কাঁকন বিবি ১০নং ওয়ার্ডের ৮নং কেবিনে চিকিৎসাধীন। গত রবিবার বিকালে কাঁকন বিবিকে দেখতে গিয়ে তার চিকিৎসার দায়িত্ব নেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী। কাঁকন বিবির কেবিনে সেটিতে শীতাতপ যন্ত্র (এসি) লাগানোর সিদ্ধান্ত নেন মেয়র।

সোমবার মেয়র আরিফুল হক চৌধুরী কাঁকন বিবির কেবিনের জন্য একটি এসি পাঠান। তবে মেয়র আরিফের এসি যাওয়ার আগেই হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক কাঁকন বিবি কেবিনে এসি স্থাপন করেন।

হাসপাতালের পরিচালক এ কে মাহবুবুল হক বলেন, কাঁকন বিবির শারীরিক অবস্থা এমন যে ফ্যান ছাড়লেও তার ঠান্ডা লাগে। এই অবস্থায় তার এসির কোনো প্রয়োজন ছিল না। 

সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে কাঁকন বিবির চিকিৎসার জন্য সহায়তা করার ব্যাপারে পরিচালক জেনারেল এ কে মাহবুবুল হক বলেন, এটি সরকারি হাসপাতাল। সরকার থেকে এখানে পর্যাপ্ত সহযোগিতা করা হচ্ছে। বাইরের কোন সহযোগিতার প্রয়োজন নেই। 

তিনি আরও বলেন, কাঁকন বিবি মাইনর হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন। তার অবস্থা খারাপ ছিল। তবে গত রবিবার থেকে তার অবস্থা উন্নতির দিকে। তিনি এখন শঙ্কামুক্ত। কথাও বলতে পারছেন।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমি এসি পাঠিয়ে হাসপাতালের পরিচালকের সাথে কথা বলি। তিনি জানান, 'এসি লাগিয়ে দেওয়া হয়েছে।' তখন আমি অনুরোধ করি এসিটি অন্য কোন কেবিনে লাগিয়ে দেয়ার জন্য। তখন পরিচালক জানান, 'অন্য কেবিনে প্রয়োজন নেই।'

এর আগে গত রবিবার বিকেলে সিলেট মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ভবতোষ বর্মণ রায় মেয়র আরিফের কাছে কাঁকন বিবিকে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে স্থানান্তর করার অনুরোধ জানান। তবে হাসপাতালে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের স্বল্পতা থাকায় কাঁকন বিবি যে কেবিনে আছেন, সেখানেই আজ সোমবারের মধ্যে একটি এসি লাগানোর সিদ্ধান্ত নেন আরিফ। আরিফ জানান, কাঁকন বিবি সুস্থ হয়ে ফিরে যাওয়ার পরও এসিটি ওই কেবিনে লাগানো থাকবে।

মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য বীর প্রতীক উপাধি পাওয়া কাঁকন বিবি গত শনিবার থেকে ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন। সেখানে তাকে সবধরনের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। কাঁকন বিবির বাড়ি সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের ঝিরাগাঁও গ্রামে। মুক্তিযুদ্ধে কাঁকন বিবি পাক বাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধ ও গুপ্তচরবৃত্তি করেন। তিন দিনের নবজাতক মেয়েকে ঘরে রেখে যুদ্ধক্ষেত্রে লড়েছিলেন শত্রুর সঙ্গে। 

বিডি প্রতিদিন/২৫ জুলাই, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর