২৫ জুলাই, ২০১৭ ১৮:৫৩

জলাবদ্ধতায় কৃষক পরিবারে হাহাকার

সামছুজ্জামান শাহীন, খুলনা

জলাবদ্ধতায় কৃষক পরিবারে হাহাকার

ফাইল ছবি

খুলনার রূপসা উপজেলার নৈহাটিতে অতিবৃষ্টিতে ডুবে গেছে পানের বরজ ও ফসলের ক্ষেত। ভেসে গেছে মাছের ঘের। সেই সাথে ভেঙেছে কয়েক হাজার কৃষকের স্বপ্ন। ঘরে চাল নেই। তেল, নুন, মরিচও নেই। অর্ধাহারে-অনাহারে দিন কাটছে এখানকার বাসিন্দাদের। 

প্রায় একই অবস্থা খুলনার ডুমুরিয়া, বটিয়াঘাটা, ফুলতলা ও কয়রা উপজেলার কয়েকটি গ্রামে। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় কয়েকটি স্থানে সৃষ্টি হয়েছে স্থায়ী জলাবদ্ধতা। এসব স্থানে তলিয়ে গেছে ধানের বীজতলা ও সব্জির ক্ষেত। স্থানীয়রা জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাবে নদীর তলদেশ উঁচু ও পলি পড়ে পানি নিষ্কাশনের খালগুলো ভরাট হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। 

রূপসা উপজেলার তালতলা গ্রামের বাসিন্দা আজিজ মিয়া জানান, পান চাষের ওপর এখানকার আশেপাশের ৮টি গ্রামের মানুষের জীবন-জীবিকা নির্ভরশীল। এছাড়া বছরের পর বছর ধরে এখানে ধান ও চিংড়ি চাষ হয়। কিন্তু কয়েকদিনের অতিবৃষ্টিতে তলিয়ে গেছে সব পান বরজ ও বীজতলা। ভেসে গেছে অসংখ্য চিংড়ি মাছের ঘের। কয়েক কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে এখানকার কৃষকদের। 

রূপসা উপজেলা চেয়ারম্যান মো. কামাল উদ্দিন বাদশা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কৃষকরা বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। তিনি বলেন, নদীর তলদেশ উঁচু ও পলি পড়ে খালগুলো ভরাট হয়ে যাওয়ায় পানি নিষ্কাশন বন্ধ হয়ে গেছে। 

জানা যায়, অতিবৃষ্টি ও জলাবদ্ধতায় ডুমুরিয়া উপজেলার শোভনা, খর্নিয়া, গুটুদিয়া ইউনিয়ন, বটিয়াঘাটার সুরখালি, বারোআড়িয়া, রায়পুর ও ফুলতলা উপজেলার বিলডাকাতিয়া, বিলধর ও কালিধর এলাকার মাছের ঘের ও কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। চাষের জমি পানিতে তলিয়ে যাওয়ায় বন্ধ হয়ে গেছে সব ধরনের ধান ও সব্জির চাষ। এর ফলে আয়-রোজগার না থাকায় অভাব-অনটনের শেষ নেই এসব এলাকার কৃষিজীবী মানুষের।

এদিকে এলাকার জলাবদ্ধতা নিরসনে রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইলিয়াছুর রহমান আঠারো বেকী নদী ও ভৈরব নদ খননে ইতোমধ্যে প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন। 

খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান জানান, ইতোমধ্যে উপজেলাগুলোতে ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ শুরু হয়েছে। পানি নেমে গেলে ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে চাহিদা অনুযায়ী ত্রাণ সহায়তা দেওয়া হবে। 


বিডি-প্রতিদিন/২৫ জুলাই, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর