২৫ জুলাই, ২০১৭ ২১:৪৫

ইতিহাস গড়লেন রাউজানবাসী

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

ইতিহাস গড়লেন রাউজানবাসী

এক ঘণ্টায় সাড়ে ৪ লাখ ‘ফলদ’ বৃক্ষ রোপন করে ইতিহাস গড়লেন চট্টগ্রামের রাউজানবাসী। সমগ্র রাউজান উপজেলায় ২০ প্রজাতির বৃক্ষচারা রোপনে অংশগ্রহণ করেছেন সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের সাধারণ মানুষ। ইতিমধ্যে শিক্ষা, বিদ্যুৎ, অবকাঠামো, স্বাস্থ্যসহ বিভিন্ন উন্নয়নের ছোঁয়া লেগেছে প্রতিটি স্থানে। এবার বদলে যাওয়া সেই রাউজান উপজেলাটি ব্যতিক্রমী এক পদক্ষেপ নিয়ে সারাদেশে এক বিরল রেকর্ড গড়েছে।

মঙ্গলবার এই কর্মসূচির উদ্বোধন করেছেন বঙ্গবন্দু জাতীয় কৃষি পদক পাওয়া স্থানীয় সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। উপজেলা চত্বরে সকাল ১১টায় উদ্বোধনের মাধ্যমে সমগ্র রাউজানে একই সময়ে ২০ প্রজাতির ফলদ বৃক্ষচারা রোপন করা হয়েছে। 

জানা যায়, ২০১৬ সালের ৩১ মে সারাদেশে একযোগে ছাত্রলীগের পক্ষ থেকে ঘণ্টায় চারা রোপন করে রেকর্ড গড়লেও একটি উপজেলায় একই সময়ে রেকর্ড করতে পারেনি। রাউজানেই একমাত্র রেকর্ডটি করেছে। 

২০১৫ সালের জুন মাসে ভুটানের রাজধানী থিম্পুতে এক ঘণ্টায় ৪৯ হাজার ৬৭২টি গাছ লাগিয়ে বিশ্ব রেকর্ড গড়েন। এর আগে ভারত ২০১২ সালে ৪০ হাজার ৮৮৫টি গাছ লাগিয়ে রেকর্ডটি করেছিল। লন্ডনের বিবিসি বার্থিং পেন্টসে এক ঘণ্টায় ১০০ মানুষ ২৬ হাজার ৪২২টি গাছ লাগিয়েছিলেন।

স্থানীয় সংসদ সদস্য ও রেলপথ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দিনটি রাউজানবাসীর জন্য খুশির। ভবিষ্যতে আরও বেশি গাছ লাগাবো। আমরা চাই ভালো কাজ করতে। আমরা ১৮২টি স্কুলে ২০ হাজার শিক্ষার্থীকে দুপুরের খাবার দিচ্ছি। আমি চাই আমাদের থেকে দেখে সবাই ফলদ গাছ লাগাতে উদ্বুদ্ধ হবে। 

তিনি আরও বলেন, সাড়ে চার লাখ ফলদ চারা রোপণের জন্য চার মাস প্রস্তুতি নিয়েছি আমরা। কিন্তু এত বেশি সাড়া পেয়েছি, এলাকার সবাই চারা চায়। সবাই গাছ ভালোবাসে। প্রায় ৪ লাখ ৮৭ হাজার চারা বিতরণ করেছি আমরা। 

এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, আজ বিশ্ব দেখেছে বৃষ্টি, বৈরী আবহাওয়ার মধ্যেও গাছ লাগিয়ে রাউজানবাসী আনন্দ করেছে। রাউজানকে আমরা পিংক, গ্রিন ও ক্লিন সিটি হিসেবে গড়তে চাই। তবে আমরা চ্যালেঞ্জ মোকাবেলা পছন্দ করি। দেখিয়ে দিয়েছি রাউজানবাসী চ্যালেঞ্জ নিতে পারে। 

মঙ্গলবার ১১টা থেকে ১২টা পর্যন্ত এ কর্মসূচী উদ্বোধনে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন, ইউপি চেয়ারম্যানবৃন্দ, পৌর কমিশনারসহ উপজেলার আওয়ামীলীগ,যুবলীগ, ছাত্রলীগসহ প্রশাসনের সর্বস্তরের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/২৫ জুলাই, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর