২৬ জুলাই, ২০১৭ ১৩:৪৭

পানির নিচে বাসা-বাড়ির রিজার্ভ ট্যাংক, বিপাকে বাসিন্দারা

অনলাইন প্রতিবেদক

পানির নিচে বাসা-বাড়ির রিজার্ভ ট্যাংক, বিপাকে বাসিন্দারা

পানির নিচে যাত্রাবাড়ীর একটি বাড়ির রিজার্ভ ট্যাংক। ছবি : বাংলাদেশ প্রতিদিন।

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে রাজধানীর অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে। এতে করে নগরীর বিভিন্ন মহাসড়ক থেকে গলিপথজুড়ে সৃষ্ট জলাবদ্ধতায় বাড়ি থেকে বের হওয়া দুর্বিষহ হয়ে পড়েছে নগরবাসীর। বিশেষ করে সকালে বাসা থেকে বের হয়ে দুর্ভোগে পড়েছেন কর্মজীবী মানুষ ও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। আর সকাল হলেই যাদের কাজের সন্ধানে যেতে হয় সেই নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ তো সীমাহীন। তবে দুর্ভোগ কেবল আর রাস্তার মধ্যে সীমাবন্ধ নেই। রাস্তা পেরিয়ে পানি বাসা-বাড়িতে প্রবেশে করে সেই দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে আরও কয়েক গুণ।

গত কয়েক ধরে টানা বৃষ্টির সঙ্গে মঙ্গলবার রাতভর বৃষ্টি। সকালটাও শুরু মুষলধারে বৃষ্টিতে। এর ফলে পানি বের হতে না পেরে রাস্তা পেরিয়ে রাজধানীর অধিকাংশ এলাকার বাসা-বাড়িতে ঢুকে পড়েছে। বর্তমানে অবস্থা এমন হয়ে দাঁড়িয়েছে যে, বাসা-বাড়ির রিজার্ভ পানির ট্যাংকও পানিতে নিচে। ফলে বিশুদ্ধ পানি নিয়ে বেশ বিপাকে পড়েছেন নগরবাসী।

তবে এই সমস্যা কেবল দুই/এক জায়গায় নয়, বিশেষ করে পুরান ঢাকার হাজারীবাগ, লালবাগ, চকবাজার, বংশাল, কোতোয়ালী, সূত্রাপুর, ওয়ারী, যাত্রাবাড়ী, নারিন্দা, গেন্ডারিয়া ও আজিমপুরের অধিকাংশ বাসা-বাড়ির অবস্থা এমনই। 

বাসিন্দারা অভিযোগ করেছেন, ময়লা ও নোংরা পানিতে রিজার্ভ ট্যাংক তলিয়ে যাওয়ায় মোটর দিয়ে পানি তুলে মূল ট্যাংকে নেওয়া সম্ভব হচ্ছে না। ফলে পরিস্কার ও বিশুদ্ধ পানির অভাবে রান্না ও গোসল করা থেকে শুরু দৈনন্দিন কাজে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে তারা। অচিরেই এই পানি নিচে নেমে না গেলে খাওয়া-দাওয়া বন্ধ হওয়ার উপক্রম হবে বলে আশঙ্কা করছেন এদের অনেকেই। 


বিডি-প্রতিদিন/২৬ জুলাই, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর