শিরোনাম
২৬ জুলাই, ২০১৭ ১৯:৪৭

বরিশালে রোগীর কিডনিতে সফলভাবে রিং প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে রোগীর কিডনিতে সফলভাবে রিং প্রতিস্থাপন

বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) প্রথমবারের মতো একজন রোগীর দু'টি কিডনীর রক্তনালীতে সফলভাবে রিং প্রতিস্থাপন করা হয়েছে। আজ হাসপাতালের একমাত্র কার্ডিওলজিস্ট সহকারী অধ্যাপক ডা. এম. সালেহ উদ্দীনের নেতৃত্বে একদল চিকিৎসক প্রায় ৩০ মিনিটব্যাপী অপারেশনে ওই রোগীর কিডনির রক্তনালীতে রিং প্রতিস্থাপন করেন। এই অপারেশনে সার্জন ফি বাবদ রোগীর খরচ হয়েছে মাত্র ২ হাজার টাকা। অপারেশনের পর রোগী বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের ফুলতলা গ্রামের মুদি ব্যবসায়ী জয়নাল আবেদীন (৫০) সুস্থ আছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন। 

হাসপাতাল সূত্র জানায়, রোগী জয়লান আবেদীন দীর্ঘদিন ধরে উচ্চমাত্রার রক্তচাপে ভুগছিলেন। ওষুধ সেবন করে তিনি কিছুতেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারছিলেন না। সম্প্রতি তিনি শেরে-ই বাংলা মেডিকেলে ভর্তি হন। হাসপাতালের কার্ডিওলজি বিভাগের চিকিৎসক ডা. এম সালেহ উদ্দীন রোগীর কিডনির এনজিওগ্রাম পরীক্ষা করে দেখতে পান, তার ডান কিডনির রক্তনালী ৯০ ভাগ এবং বাম কিডনির রক্তনালী ৯৫ ভাগ ব্লক রয়েছে। কিডনির রক্তনালী ব্লক থাকায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ হচ্ছে না। পরে তিনি রোগীর সন্মতিক্রমে তার দুই কিডনির রক্তনালীতে রিং প্রতিস্থাপনের উদ্যোগ নেন। আজ শেবাচিমের অত্যাধুনিক মেশিনের মাধ্যমে রোগীর দুই কিডনীর রক্তনালীতে সফলভাবে রিং প্রতিস্থাপন করেন তিনি। রিং দুটি কিনতে রোগীর স্বজনদের খরচ হয়েছে ১ লাখ ৩০ হাজার টাকা। আর হাসপাতালে ফি জমা দিতে হয়েছে মাত্র ২ হাজার টাকা।

রোগীর স্ত্রী ফাতেমা বেগম জানান, রাজধানীর একটি ক্লিনিক তার স্বামীর দুই কিডনীর রক্তনালীতে রিং বসানোর জন্য সাড়ে ৩ লাখ টাকা চেয়েছিলে। এখানে কম খরচে রিং বসাতে পাড়ায় তাদের অনেক আর্থিক সাশ্রয় এবং সময় বেঁচেছে। 

হাসপাতালের ইন্টারভেশনাল কার্ডিওলজিস্ট ডা. এম সালেহ উদ্দীন জানান, জয়নাল আবেদীনের কিডনীর রক্তনালীতে রিং প্রতিস্থাপন করা না হলে তার দু'টি কিডনিই নষ্ট হওয়ার উপক্রম হয়েছিল। রোগীকে অজ্ঞান না করে মাত্র ৩০ মিনিটের মধ্যে সফলভাবে অপারেশন করা হয়েছে। বর্তমানে রোগী সুস্থ আছেন। 

বরিশালে প্রথমবারের মতো কিডনির রক্তনালীতে রিং প্রতিস্থাপন অপারেশন দলে অন্যান্যের মধ্যে ডা. রোহান খান, ডা. মাহফুজুর রহমান, ডা. সাইদুর রহমান, সিনিয়র স্টাফ নার্স শামিমা ইয়াসমিন, সাদিয়া পারভিন এবং একমাত্র মেডিকেল টেকনোলজিস্ট মো. গোলাম মোস্তফাসহ অন্যান্যা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর