২৬ জুলাই, ২০১৭ ২০:৫১

'আওয়ামী লীগকে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আনতে ঘরে ঘরে যাবে ছাত্রলীগ'

নিজস্ব প্রতিবেদক:

'আওয়ামী লীগকে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আনতে ঘরে ঘরে যাবে ছাত্রলীগ'

ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন বলেছেন, ২০১৫ সালের আজকের এই দিনে সারা বাংলার ছাত্রলীগ নেতাদের প্রত্যেক্ষ ভোটে দায়িত্ব পাওয়ার পর চ্যালেঞ্জ নিয়েছিলাম তৃণমূলকে একটি সুসংগঠিত ও শক্তিশালী সংগঠন হিসেবে রূপদান করবো।

ইনশাআল্লাহ সংগঠনের সভাপতি ও আমি নিজে রাতদিন পরিশ্রম করে সেটা করতে সক্ষম হয়েছি। অতীতের যে কোনো সময়ের চেয়ে আজকে তৃণমূল ছাত্রলীগ সুসংগঠিত ও ঐক্যবদ্ধ এবং সুশৃঙ্খল একটি সংগঠন। এখন আর বিএনপি-জামায়াত সরকারের আমলের মতো ক্যাম্পাসগুলো অস্ত্রের ঝনঝনানি নেই। টেন্ডারবাজি-চাঁদাবাজি নেই। ছাত্ররা আজ ক্যাম্পাসগুলোতে সহাবস্থানে থাকতে পারে। সর্বোপরি আমাদের অভিভাবক আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে নির্দেশ দিয়েছেন সারা বাংলায় ছাত্রলীগের মাধ্যমে তা বাস্তবায়ন করেছি। আজ বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত আলাপকালে তিনি এসব কথা বলেন।   
এসএম জাকির হোসাইন বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে মাঠে থাকবে ছাত্রলীগ। সংগঠনের প্রতিটি নেতাকর্মী ঘরে ঘরে গিয়ে সরকারের উন্নয়ন, বিগত বিএনপি-জামায়াতের লুটপাট, সন্ত্রাসী কর্মকাণ্ড জনগণকে অবহিত করবে। পাশাপাশি বিএনপি-জামায়াতের সঙ্গে বর্তমান সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরা হবে। সরকার ও উন্নয়নের ধারাবাহিকতা থাকলে আগামীতে দেশ কোথায় যাবে সেগুলো জনগণের সামনে তুলে ধরে নৌকার ভোট বাড়ানোই হবে ছাত্রলীগের অন্যতম কাজ। তিনি  বলেন, সরকারের উন্নয়নগুলো জনগণের সামনে তুলে ধরে একাদশ নির্বাচনে তৃতীয় বারের মতো নৌকার বিজয় নিয়ে আসতে ছাত্রলীগ প্রতিটি মানুষের ঘরে ঘরে যাবে।
উল্লেখ, গত ২০১৫ সালের ২৬ জুলাই সারাদেশের ছাত্রলীগ নেতাদের ভোটের মাধ্যমে মো. সাইফুর রহমান সোহাগ ও এসএম জাকির হোসাইনের নেতৃত্বাধীন বাংলাদেশ ছাত্রলীগের কমিটি দুই বছর পূর্তি হলো আজ। দায়িত্ব পাওয়ার পর দুই বছরের মুল্যায়ন সর্ম্পকে জানতে চাইলে ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাকির হোসাইন বলেন, আমাদের দায়িত্ব পালনের সফলতা-ব্যর্থতার বিচার বিশ্লেষণ করবে তৃণমূল নেতাকর্মী এবং সংগঠনের সাবেক নেতারা। আমরা শতভাগ সফল এ দাবি করবো না। তবে আমরা যথাযথ দায়িত্ব পালন করেছি। ছাত্রলীগকে একটি সুশৃঙ্খল সংগঠন হিসেবে গড়ে তোলার সর্বাত্মক চেষ্টা চালিয়েছি। ছাত্রলীগে কেউ অপরাধ করলে কোন ছাড় দেওয়া হয়নি। সাংগঠনিক ব্যবস্থার পাশাপাশি আইনগত ব্যবস্থাগ্রহন করতেও প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়েছে। ছাত্রলীগের নেতাকর্মীরা এখন নিয়মিত পাঠচক্র করে। নিজেদের মধ্যে বিভিন্ন প্রতিযোগীতা, স্কুল কলেজে বঙ্গবন্ধুর ওপর রচনা-কবিতা লেখাসহ জাতির জনকের আদর্শে গড়ে তুলতে সব ধরনের কাজ করা হচ্ছে। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন সর্ম্পকে জানতে অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারের রোজনামচা বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
এসএম জাকির হোসাইন বলেন, সংগঠনকে শক্তিশালী করতে ৪টি বিভাগীয় প্রতিনিধি সভা, দুটি বর্ধিত সভা ও নিয়মতান্ত্রিক কার্যনির্বাহী সংসদের সভা করা হয়েছে। ছাত্রলীগ নিয়মিত সাংগঠনিক কর্মকাণ্ডের বাইরেও বৃক্ষরোপণ কর্মসূচি, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, খেলাধুলার মতো জনকল্যাণমূলক কর্মসূচিও পালত করে। এ বছর ৮টি সাংগঠনিক টিম করে দেশের উত্তরাঞ্চলের ৬ জেলা ও সিলেট অঞ্চলে ত্রাণ বিতরণ করেছে ছাত্রলীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা। গত মাসে ১২ জুন রাতে প্রবল বৃষ্টির ফলে রাঙ্গামাটি, বান্দরবান ও চট্টগ্রামে পাহাড় ধ্বসে প্রায় ১৬৩ জন মানুষ নিহত ও অনেকে আহত হয়েছে। আহতদের চিকিৎসার জন্য মেডিকেল টিম এবং ত্রাণ দেয়ার জন্য ২৫ সদস্যের টিম পাঠানো হয়। কেন্দ্রীয় ছাত্রলীগের নেতারা এ টিমে কাজ করেন। এ ছাড়াও ঘূর্ণিঝড় মোরা আঘাতে কক্সবাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় ছাত্রলীগ ৩ টি মেডিকেল টিম ও ৩ টি ত্রাণ টিম পাঠানো হয়েছে। তিনি বলেন, ছাত্রলীগ পরিচালনায় একটি সাংস্কৃতিক সংগঠন গঠন করা হয়েছে। এই সংগঠনটির নাম  “মাতৃভূমি সাংস্কৃতিক সংসদ”। যেখানেই ছাত্রলীগের কমিটি রয়েছে সেখানেই এ সংসদ বাধ্যতামূলক। বিগত দুই বছরে নিজেদের মধ্যে ক্রীড়া প্রতিযোগীতারও আয়োজন করে সংগঠনটি।
ছাত্রলীগ সাধারণ সম্পাদক বলেন, সর্বশেষে একথা বলতে পারি, সম্মেলনের মাধ্যমে দায়িত্ব পাওয়ার প্রথম দিন থেকে আমরা কাজ করেছি। তৃণমূলকে শক্তিশালী করতে উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে। তৃণমূলকে ছাত্রলীগকে শক্তিশালী করাই আমাদের জন্য চ্যালেঞ্জ ছিল। সরকারের ছাত্রবান্ধব কাজগুলো আমরা এগিয়ে নিয়ে যাচ্ছি। বৃক্ষরোপন, সামাজিক, রক্তদান কর্মসূচি করেছি। সর্বোপরি জননেত্রী শেখ হাসিনার ভিশন, মিশন বাস্তবায়নের জন্য কাজ করছি। তরুণ সমাজকে জাতির জনকের হাতে সংগঠন ছাত্রলীগের পতাকাতলে আসার আহ্বান জানাচ্ছি।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর