১৭ আগস্ট, ২০১৭ ২২:৩৯

১৭ শতাংশ কর আদায় যথাযথ : চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

১৭ শতাংশ কর আদায় যথাযথ : চসিক

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ৭ শতাংশ গৃহকর (হোল্ডিং ট্যাক্স), ৭ শতাংশ পরিচ্ছন্ন কর ও ৩ শতাংশ আলোকায়ন কর মিলে চসিকের ১৭ শতাংশ হোল্ডিং কর আদায়কে ‘যথাযথ’ বলে জানিয়েছে।

বৃহস্পতিবার চসিক এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।  

সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, হোল্ডিং ট্যাক্স নিয়ে মহামান্য হাইকোর্ট ডিভিশনে মোহাম্মদ জহিরুল হক গং কর্তৃক দায়ের করা রিট পিটিশন (নম্বর: ৩৭৫৫/২০১৭) আদালত গত বুধবার প্রচারিত রায়ে খারিজ করে দিয়েছেন। তাই চসিকের ১৭ শতাংশ কর আদায় কার্যক্রম যথাযথ।

চসিকের জনসংযোগ বিভাগ জানিয়েছে, কর বিধি অনুসারে পঞ্চবার্ষিকী কর মূল্যায়ন কালীন রিট মামলা দায়েরকারী মুহাম্মদ জহিরুল হক গং বরাবরে কর বিধি ১৯৮৬ অনুবলে ২২ বিধি মতে ঘর ও ভূমির মূল্যায়ন তালিকা দাখিলের জন্য নোটিশ দেওয়া হয়। উক্ত নোটিশের সঙ্গে কর বিধিতে উল্লেখিত নিজ উদ্যোগে কর নির্ধারণী ফরম ‘বি’ সরবরাহ করা হয়। উক্ত নোটিশকে চ্যালেঞ্জ করে উক্ত আবেদনকারীরা মহামান্য হাইকোর্ট ডিভিশনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিরুদ্ধে রিট পিটিশন দায়ের করেন। উক্ত মামলায় আদালত নিজ উদ্যোগে কর নির্ধারণী ফরম সংযুক্ত করে ২০১৬ সালের ২৫ অক্টোবর ও ৩০ ডিসেম্বর ইস্যূ করা নোটিশের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করে এবং চসিককে রিট আবেদনকারীগণ হতে আদর্শ কর তফসিল ২০১৬ এর ক্লজ-৩ অনুসারে হোল্ডিং ট্যাক্স আদায়ের নির্দেশনাসহ এ বিষয়ে কারণ দর্শানোর নির্দেশ দেন।

প্রসঙ্গত, সিটি কর্পোরেশন আদর্শ কর তফসিল ২০১৬ এর বর্ণিত ক্লজ ৩, ৫, ৬ ও ৮ অনুসারে গৃহকর ৭ শতাংশ, পরিচ্ছন্ন রেইট ৭ শতাংশ, আলোকায়ন রেইট ৫ শতাংশ ও স্বাস্থ্য কর ৮ শতাংশ মিলে সর্বমোট ২৭ শতাংশ হারে থাকা সত্ত্বেও চসিক গৃহকর ৭ শতাংশ, পরিচ্ছন্ন রেইট ৭ শতাংশ ও আলোকায়ন রেইট ৩ শতাংশ হারে মোট ১৭ শতাংশ হারে কর ও রেইট আদায় করে থাকে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর