১৯ আগস্ট, ২০১৭ ২২:৪৯

কুমিল্লায় শিক্ষার গুণগত মানোন্নয়নে মতবিনিময়

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় শিক্ষার গুণগত মানোন্নয়নে মতবিনিময়

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেছেন, পরীক্ষার ফলাফলে কুমিল্লার ছেলে-মেয়েরা পিছিয়ে পড়েছে- এটা দুঃখজনক। মনে হচ্ছে এখানে শিক্ষার গুণগত মান কমে যাচ্ছে। শিক্ষা কিন্তু খুব সহজ বিষয় নয়- এজন্য কষ্ট করতে হবে। শিক্ষকরা যা পড়াচ্ছেন তা শিক্ষার্থীরা বুঝতে পারছে কি-না সেদিকে খেয়াল রাখতে হবে। দুর্বল শিক্ষার্থীদের দিকে বিশেষ মনোযোগ দিতে হবে। কেন পরীক্ষার ফলাফল খারাপ হয়েছে তা নিয়ে আমাদের আত্ম-বিশ্লেষণ করতে হবে। 

কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নগরীর নজরুল ইনস্টিটিউট কেন্দ্র মিলনায়তনে শিক্ষার গুণগত মানোন্নয়ন সম্পর্কে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এনএম জিয়াউল আলম, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল-হাসান চৌধুরী, কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুল খালেক, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবু তাহের, কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া ও সোনার বাংলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ প্রমুখ। 

এসময় অন্যান্যের মধ্যে ছিলেন, কেন্দ্রীয় কৃষকলীগের সহ-সভাপতি আলহাজ মো. ওমর ফারুক, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আলহাজ শাহ মো. আলমগীর খানসহ কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন ৬ জেলার বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ। 

অনুষ্ঠানে শিক্ষার মানোন্নয়ন ও ফলাফল বিপর্যয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন ৬টি জেলার বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও প্রতিনিধিগণ বিভিন্ন মতামত তুলে ধরেন। 

তারা বলেন, ক্লাসে শিক্ষার্থীদের অনুপস্থিতি, টেস্ট পরীক্ষায় ফেল করা শিক্ষার্থীদের ফরমপূরণে প্রভাবশালী ব্যক্তি ও রাজনৈতিক ব্যক্তিদের চাপ, শিক্ষক সংকট, শিক্ষকদের দায়সারা ক্লাশ নেয়া, অনুপস্থিত শিক্ষার্থীদের খোঁজখবর না রাখা, ইংরেজিতে নতুন সিলেবাস, ডিজিটাল কনটেন্টের বাস্তবায়নের অভাব, বিষয়ভিত্তিক যোগ্য শিক্ষকের অভাব, টেক্সট বই পেতে বিলম্ব, কোচিং বাণিজ্যের প্রভাব, সন্তানদের প্রতি অভিভাবকদের উদাসীনতা, মোবাইলে ফেসবুকমুখী হওয়াসহ বিভিন্ন কারণেই ফলাফল বিপর্যয় ঘটেছে। এ থেকে উত্তরণের জন্য সভায় সংশ্লিষ্ট সকলের আন্তরিকতার প্রতি গুরুত্বারোপ করা হয়। 

বিডি প্রতিদিন/১৯ আগস্ট ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর