২০ আগস্ট, ২০১৭ ১৯:৪৫

সাভারে অবৈধ কাঁচা বাজার ও দোকানপাট উচ্ছেদ অভিযান

নাজমুল হুদা , সাভার:

সাভারে অবৈধ কাঁচা বাজার ও দোকানপাট উচ্ছেদ অভিযান

ঈদকে সামনে রেখে সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক অবৈধ দোকানপাট উচ্ছেদ অভিযান শুরু করেছে পুলিশ। রবিবার দুপুর থেকে এ অভিযান শুরু হয়। 

ঢাকা আরিচা মহাসড়কের সাভারের আমিন বাজার থেকে নবীনগর পর্যন্ত প্রায় ৩০ কি.মি. দীর্ঘ রাস্তার ৯টি ব্রিজ রয়েছে। এর অধিকাংশ ব্রিজের উভয় পার্শ্ব অসমতল হওয়ায় দ্রুতগামী যানবাহন এসকল সেতু অতিক্রম করার সময় প্রবল ঝাঁকুনি দিয়ে ২/৩ ফুট শূন্যে লাফিয়ে উঠায় দুর্ঘটনার হার ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। 

এছাড়া, ছোট বড় যানবাহনের নারী-শিশুসহ সকল শ্রেণির যাত্রীসাধারন চরম দুর্ভোগ পোহায়। অনেকেই মাথাঘোরা, বমিসহ নানা উপসর্গে আক্রান্ত হয়। বিভিন্ন বাসস্ট্যান্ড ও রাস্তারধারে গজিয়ে উঠা দোকান পাট ও অবৈধ স্থাপনার কারনে যানবাহনের গতি কমে আসে।

মহাসড়কের উপর হাট-বাজার বসায় এ পরিস্থিতি আরোও প্রকট আকার ধারন করছে। সড়ক-মহাসড়কে কোন দুর্ঘটনার আকস্মিকতায় সড়ক অবরোধ, ভাংচুৃর ইত্যাদির কারনে যানবাহন চলাচল বন্ধ থাকলে দীর্ঘ যানজট ও যাত্রী ভোগান্তি সৃষ্টি হয়। এছাড়া, এ মহাসড়কের দু’পাশে গড়ে উঠা শতাধিক  স’মিল, কলকারখানার কারনে পথচারি পারাপারে আধুনিক ব্যবস্থা না থাকায় যানবাহন দুর্ঘটনার হার ক্রমেই বাড়ছে। বিশেষ করে ঈদে যানবাহন ও যাত্রীর চাপ বৃদ্ধি পেলে অবাঞ্চিত দুর্ঘটনার মাত্রা বাড়ে। 

কল্যানপুর  সড়ক ও জনপথ উপ বিভাগের প্রকৌশলী এম আজিজুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে  বলেন আমিন বাজার থেকে নবীনগর পর্যন্ত প্রায় ৩০ কি.মি. রাস্তায় ৭টি বাঁক প্রশ্বস্থ করন কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। এ সড়কে ৪৭টি গতিরোধকের মধ্যে ৩৮টি তুলে দেয়া হয়েছে। এছাড়া, দীর্ঘ দিনের তরা সেতুর টোল আদায় বন্ধ করা হয়েছে। ঈদ উপলক্ষে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে মহাসড়কে বিকল গাড়ি অপসারনের জন্য নির্দিষ্ট সংখ্যক র‌্যাকার রাখা হবে। 

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিনুল কাদির বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঈদে নির্বিঘ্নে যাত্রী ও যানবাহন চলাচলের লক্ষ্যে ঢাকা জেলা প্রশাসন বিভিন্ন ব্যবস্থা গ্রহণ শুরু করেছে। তিনি জানান, ঢাকা–আরিচা মহাসড়কে  প্রতিটি বাসস্ট্যান্ড, গুরূত্বপূর্ণ মোড়, বিভিন্ন যানবাহনে অজ্ঞান পার্টি, টানা পার্টি, পকেটমারসহ নানা উপদ্রব রোধে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ-আনসার, র‌্যাব, কমিউনিটি পুলিশসহ পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে। দীর্ঘ অস্থায়ী ডিভাইডার নির্মাণ করা হবে। যানবাহনে অতিরিক্ত যাত্রীবহন ও চাঁদাবাজি বন্ধে বিশেষ নজরদারি থাকবে।

অপরদিকে, বিগত বছরগুলোতে ঈদের আগে এ মহাসড়কের প্রতিটি বাসস্ট্যান্ডে যত্রতত্র লোকাল গাড়ির বেপড়োয়া পার্কিংয়ের ফলে যানজট নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়। এতে ঘরমুখো যাত্রীসাধারন চরম বিড়ম্বনায় পড়ে।

বিডি প্রতিদিন/ ২০ আগস্ট, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর