২১ আগস্ট, ২০১৭ ১৭:৪৫

বরিশাল নগরীতে পশু কোরবানীর ১৭৫ স্থান নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশাল নগরীতে পশু কোরবানীর ১৭৫ স্থান নির্ধারণ

এবারের ঈদুল আযাহায় পশু কোরবানী দেওয়ার জন্য বরিশাল নগরীতে ১৭৫টি স্থান নির্ধারণ করেছে সিটি করপোরেশন। গত রবিবার বিসিসির সভায় ১৭৫টি স্থান চূড়ান্ত করা হয়।

এদিকে বরিশাল নগরীতে অস্থায়ী পশুর হাট নিয়ে সোমবার পর্যন্ত চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। আগামী বৃহস্পতিবারের মধ্যে অস্থায়ী হাটের সংখ্যা চূড়ান্ত হবে বলে বিসিসির হাট-বাজার শাখা সূত্রে জানা গেছে।

বিসিসির ভেটেরেনারী সার্জন ডা. রবিউল ইসলাম জানান, নগরীর সৌন্দর্য্য রক্ষার জন্য বিগত দুই বছরের মতো এবারও মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে, বিসিসির নির্ধারণ করা স্থানগুলোতে পশু কোরবানী দিতে হবে। এবছর বিসিসি নগরীর মধ্যে পশু কোরবানীর জন্য ১৭৫টি স্থান নির্ধারণ করেছে। ছোট ওয়ার্ডগুলোতে কমপক্ষে ২টি এবং বড় ওয়ার্ড গুলোতে সর্বোচ্চ ১৩টি স্থান নির্ধারণ করা হয়।
ডা. রবিউল ইসলাম আরো জানান, বিসিসির নির্ধারিত স্থানে পশু কোরবানী করতে সাধারণ জনগণকে উৎসাহিত করার জন্য গত রবিবার নগর ভবনে সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় বিসিসির সকল কাউন্সিলর, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা এবং ইমাম সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান বলেন, যত্রতত্র ও সড়কের পাশে পশু কোরবানী করা হলে দুর্গন্ধ ছড়ায়। এতে নগরীর সৌন্দর্যহানি হয়। প্রধানমন্ত্রীর দপ্তরের নির্দেশনা রয়েছে নগরীর মধ্যে পশু কোরবানীর স্থান নির্ধারণ করে দেওয়ার। এবার নগরীতে মোট ১৭৫টি স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। নির্ধারিত স্থানে পশু কোরবানী করা হলে মাংশ নেওয়ার জন্য বিসিসির পক্ষ থেকে বস্তা সরবরাহ করা হবে। তাছাড়া বিসিসির পরিচ্ছন্ন কর্মীরা নির্ধারিত স্থান পরিস্কার করে দেবে।

এদিকে বিসিসির হাট-বাজার শাখার তত্ত্বাবধায়ক মো. নুরুল ইসলাম বলেন, বিসিসির স্থায়ী দুটি পশুর হাট হলো বাঘিয়া গরুর হাট ও পোর্ট গরুর হাট। এছাড়া প্রতিবছর ঈদ উল আযাহায় অস্থায়ী পশুর হাটের অনুমোদন দেওয়া হয়। গত বছর অস্থায়ী পশুর হাট ছিল ৯টি। নুরুল ইসলাম জানান, এবছর অস্থায়ী পশুর হাটের জন্য সোমবার পর্যন্ত মাত্র ৪টি আবেদন জমা পড়েছে। আরও আবেদনের জন্য বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করার কথা বলেন তিনি।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর