২৩ আগস্ট, ২০১৭ ১৯:১৯

চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলায় ১৩ শিক্ষক কারাগারে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলায় ১৩ শিক্ষক কারাগারে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এক ইউপি চেয়ারম্যানের সঙ্গে তুলনা করে পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নের অভিযোগে দায়ের হওয়া মামলায় ১৩ শিক্ষককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। আজ দুপুরে চট্টগ্রামের বাঁশখালীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাজ্জাদ  হোসেন এ আদেশ দেন।

বাঁশখালী থানার ওসি মো. আলমগীর হোসেন বলেন, রাষ্ট্রদ্রোহ মামলায় চট্টগ্রামের ছয় উপজেলা শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১২ জন এবং একজন প্রশ্নপত্র প্রণয়নকারীকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন আদালত।
আদালত সূত্রে জানা যায়, চলতি বছরের এপ্রিল মাসে অনুষ্ঠিত মাধ্যমিক  বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ‘বাংলদেশ ও বিশ্ব পরিচয়’ বিষয়ে জাতির জনকের সঙ্গে গন্ডামারা ইউপি সদস্য এবং বিএনপি নেতা লিয়াকত আলীর তুলনা করে প্রথম সাময়িক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা হয়। বিষয়টি নজরে আসলে সামাজিক গণমাধ্যমে প্রতিবাদের ঝড় উঠে। পরে উপজেলা প্রশাসন প্রশ্ন প্রণেতা বাঁশখালী বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের শিক্ষক দুকুল বড়ুয়াকে পুলিশ আটক করে। 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে দক্ষিণ চট্টগ্রামের ছয়টি উপজেলার মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও সম্পাদকসহ প্রশ্ন প্রণয়নকারীকে আসামি করে রষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়। মামলা দায়েরের পর ১৩ শিক্ষক সুপ্রিম কোটের্র হাইকোর্ট ডিভিশন হতে তিন মাসের আগাম জামিন লাভ করেন। আজ আগাম জামিনের মেয়াদ শেষ হওয়ায় পুনরায় নিম্ন আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন অভিযুক্ত ১৩ শিক্ষক। শুনানী শেষে বিজ্ঞ আদালত ১৩ শিক্ষকের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর