২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:১৩

অজ্ঞাত প্রতিবন্ধী রোহিঙ্গার গন্তব্যহীন আগামী!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

অজ্ঞাত প্রতিবন্ধী রোহিঙ্গার গন্তব্যহীন আগামী!

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের অর্থোপেডিক ওয়ার্ড। রোগীতে টুইটুম্বুর এ ওয়ার্ডে শয্যা সংখ্যা অপ্রতুল। তাই মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে আসা অজ্ঞাত এক প্রতিবন্ধী রোহিঙ্গার স্থান হয় বারান্দায়। মিয়ানমারের কোন এক প্রতিবেশির সঙ্গে কোন ভাবে চলে আসে চমেক হাসপাতালে। কথা বলতে পারে না, কানেও শুনে না। অজ্ঞাত প্রতিবন্ধী এ রোহিঙ্গার আগামীর গন্তব্য অজানা। ভবিষ্যত গন্তব্য কী হবে, কোথায় হবে তাও হয়তো জানা নেই তার।

গত আটদিন আগে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। তবে অজ্ঞাত হওয়ায় তার নামে কোনো ফাইল তৈরি করা হয়নি। ২৬ নং অর্থোপেডিক ওয়ার্ডের অধীন চতুর্থ তলার বারান্দাই তার স্থান হয়। তার আনুমানিক বয়স ২৬ থেকে ২৭।

মিয়ানমার থেকে আসা প্রতিবেশির সঙ্গে কথা বলে জানা যায়, তিনি একজন বাক ও শ্রবণ প্রতিবন্ধী। বাম পায়ের গোড়ালিতে গুলিবিদ্ধ হয়। তবে হাসপাতালে ভর্তির পর তার পায়ের চিকিৎসা হয়।

চমেক হাসপাতালের অর্থোপেডিক ওয়ার্ডের বিভাগীয় প্রধান ডা. মো. ইকবাল হোসেন বলেন, ‘এ ওয়ার্ডে বর্তমানে ৪০ জন রোহিঙ্গা চিকিৎসাধীন। অজ্ঞাতসহ সকলকেই প্রয়োজনীয় সব চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। একই সঙ্গে তাদের খাবারও সরবরাহ করা হচ্ছে।’   

চমেক হাসপাতালে অজ্ঞাত রোগী নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করা প্রকৌশলী সাইফুল ইসলাম নেসার বলেন, শ্রবণ ও বাক প্রতিবন্ধী এ মানুষটি গত আটদিন আগে ভর্তি করা হয়েছে। ইতোমধ্যে গুলিবিদ্ধ পায়ের চিকিৎসা হয়েছে। তবে তার নাম-ঠিকানা না থাকায় তার নামে ফাইল খোলা হয়নি। তিনি বলেন, ‘বাঁক প্রতিবন্ধী হওয়ায় ইশারায় কিছু বুঝাতে চান। তবে তার ভাষা প্রকাশ করার ক্ষমতা না থাকায় তা কারো বুঝার সুযোগ হয় না। মানুষটি আসলেই অসহায়। তিনি কঠিন এক বাস্তবতার মধ্যে আছেন। তার কোনো স্বজন বাংলাদেশে আসছে কিনা তাও কারো জানা নেই। থাকলে তারা যেন হাসপাতালে যোগাযোগ করেন।’

বুধবার দুপুরে হাসপাতালের ২৬ নং ওয়ার্ডে গিয়ে দেখা যায়, বারান্দার দেওয়ালে হেলান দিয়ে বসে আছেন। কেউ কিছু খেতে দিলে অনেক খুশি হয়ে তা খাচ্ছেন। মানুষ আসলে কেবলই ফ্যাল ফ্যাল করে থাকিয়ে থাকেন। কখনো হাসেন, কখনো মুখ কালো করে বসে থাকেন। পাতলা গড়ন ও শ্যামলা বর্ণের অজ্ঞাত এ মানুষটির আগামীতে কি হবে তা হয়তো কেউ জানে না।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর