২০ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৫৭

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে যাবে চসিকের কাউন্সিলর-কর্মকর্তাদের একদিনের বেতন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে যাবে চসিকের কাউন্সিলর-কর্মকর্তাদের একদিনের বেতন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারিদের এক দিনের বেতনের সমপরিমাণ টাকা ত্রাণ হিসেবে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের সাহায্যার্থে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়া হবে।

বুধবার দুপুরে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিনের বাস ভবনে অনুষ্ঠিত ২৬তম সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় চসিকের বিভাগীয় প্রধান এবং কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন হোল্ডিং ট্যাক্স প্রসঙ্গে বলেন, এ্যাসেমেন্টের কাজ ইতোমধ্যে সফলভাবে সম্পন্ন হয়েছে। করদাতাদের বিনামূল্যে ফরমের মাধ্যমে আপিল করতে বিজ্ঞাপণের মাধ্যমে বলে দেওয়া হয়েছে। এ বিষয়ে আপিল বোর্ড গঠিত হয়েছে। সম্মানিত পৌর করদাতাগণ আপিল বোর্ডে হাজির হয়ে তাদের মতামত উপস্থাপন করতে পারবেন। আপিল বোর্ড যাচাই বাছাই করে চূড়ান্তভাবে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করার পর তা বাস্তবায়ন করা হবে।

মেয়র বলেন, কর্মসংস্থানের লক্ষ্যে নগরীর দেওয়ানহাটে সিটি কর্পোরেশন এর ভবনে প্রতিষ্ঠিত টেকনিক্যাল ইনস্টিটিউটে যে কোন ট্রেডে প্রতি ব্যাচে ১শত জন শিক্ষার্থীকে বিনামূল্যে ভোকেশনাল শিক্ষা গ্রহণের সুযোগ করা হয়েছে। এছাড়াও  কম্পিউটার ইনস্টিটিউটেও কারিগরি শিক্ষা গ্রহণ করতে পারবে।

ফুটপাথ হকার প্রসঙ্গে মেয়র বলেন, চসিকের দুইজন ম্যাজিস্ট্রেট ৩১ ও ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর এবং হকার্স নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত কমিটি কোতোয়ালি এলাকায় হকারদের শৃংখলার বেস্টনিতে আনার কাজটি প্রায় শেষ করেছে। অন্যান্য এলাকায়ও হকারদের শৃংখলায় নিয়ে আসার কার্যক্রম অব্যাহত আছে। আশা করি হকারদের শৃংখলার মধ্যে এনে নগরবাসীকে স্বস্থির নিঃশ্বাস ফেলার সুযোগ সৃষ্টি করা হবে।

আজকের সাধারণ সভায় হোল্ডিং ট্যাক্স সংক্রান্ত বিষয়ে আপিল করতে ফরমের ১ টাকা নির্ধারিত মূল্য বাতিল করে বিনামূল্যে ফরম বিতরণ, আদীবাসি, হতদরিদ্র, দরিদ্র, স্বল্প আয়, সীমিত আয়, কাঁচা ঘরের পৌরকর সংক্রান্ত বিষয়ে আপিল বোর্ডে সিদ্ধান্ত গ্রহণ, সৌন্দর্য বর্ধন সংক্রান্ত ২০০৯ সনের আইন কার্যকর, অগ্রাধিকার ভিত্তিতে ৪টি গ্রুপে এলইডি লাইটিং কার্যক্রম চালু, দুর্গাপূজা উপলক্ষ্যে অতীতের ধারাবাহিকতায় প্রতি মন্ডপে জেনারেটর সংক্রান্ত খরচের জন্য ৫ হাজার টাকা প্রদানের সিদ্ধান্ত হয়।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর