২৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:৫৪

বরিশাল সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র বাদশাহ

নিয়ম লঙ্ঘনের অভিযোগ ১ নম্বর প্যানেল মেয়রের

নিজস্ব প্রতিবেদক

বরিশাল সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র বাদশাহ

ভারপ্রাপ্ত মেয়র বাদশাহ

বরিশাল সিটি করপোরেশনের নির্বাচিত মেয়রের অনুপস্থিতিতে ১ নম্বর প্যানেল মেয়রকে পাশ কাটিয়ে নিয়মবর্হিভূতভাবে ২ নম্বর প্যানেল মেয়র (১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর) মোশারেফ আলী খান বাদশাহকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়ার অভিযোগ উঠেছে। 

থাইল্যান্ডে চিকিৎসাজনিত কারণে আগামী ২৮ সেপ্টেম্বর থেকে পহেলা অক্টোবর পর্যন্ত ছুটি নিয়েছেন নির্বাচিত মেয়র আহসান হাবিব কামাল। এই সময়ে সিটি করপোরেশনের শুধুমাত্র দৈনন্দিন কার্যক্রম পরিচালনার জন্য প্যানেল মেয়র-২ মোশারেফ আলী খান বাদশাহকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়েছেন মেয়র কামাল। 

গত ২১ সেপ্টেম্বর মেয়র কামাল এ সংক্রান্ত অফিস আদেশে সাক্ষর করলেও চিঠিটি রবিবার নথিভুক্ত হয় বলে জানিয়েছেন সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা আসমা আক্তার রুমি। এই আদেশ ২৮ সেপ্টেম্বর থেকে ৫দিন বলবত থাকবে বলে তিনি জানান। 

অথচ ২০০৯ সালের ১৫ অক্টোবর প্রকাশিত বাংলাদেশ গেজেট অতিরিক্ত এর ২১ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে অনুপস্থিতি কিংবা অসুস্থতাহেতু বা অন্য কোন কারনে মেয়র দায়িত্ব পালনে অসমর্থ হলে তিনি পুনরায় স্বীয় দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত এই আইনের ধারা ২০ অনুযায়ী জ্যেষ্ঠতার ক্রমানুসারে মেয়রের প্যানেলের কোন সদস্য মেয়রের সকল দায়িত্ব পালন করবেন বলে উল্লেখ রয়েছে। 

ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব বঞ্চিত প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী কেএম শহীদুল্লাহ বলেন, নিয়মানুযায়ী মেয়র না থাকলে প্যানেল মেয়র-১, প্যানেল মেয়র-১ না থাকলে প্যানেল মেয়র-২ এবং প্যানেল মেয়র-২ না থাকলে প্যানেল মেয়র-৩ (নারী) ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন। কিন্তু জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়ায় আইনের ব্যতয় হয়েছে।

ভারপ্রাপ্ত মেয়র ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বাদশা আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত। অপরদিকে বঞ্চিত ১২নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী শহিদুল্লাহ সহিদ মহানগর বিএনপি’র সহসভাপতি। দলীয় বিবেচনায় ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান বিএনপি নেতা সহিদ। 

মোশারেফ আলী খান বাদশাহ বলেন, মেয়র সাক্ষরিত চিঠিতে ২৮ সেপ্টেম্বর থেকে পহেলা অক্টোবর পর্যন্ত তাকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়া হয়েছে। এই সময়ে তিনি সুষ্ঠুভাবে কার্যক্রম পরিচালনার চেষ্টা করবেন। 

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. ওয়াহিদুজ্জামান বলেন, মেয়র তার অনুপস্থিতে রুটিন দায়িত্ব পালনের জন্য গত বৃহস্পতিবার প্যানেল মেয়র-২ কে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়েছেন। তখন প্যানেল মেয়র-১ ঢাকায় ছিলেন। তা ছাড়া মেয়র এর আগে একবার প্যানেল মেয়র-১ কে দায়িত্ব দিয়েছিলেন। এবার তিনি প্যানেল মেয়র-২কে দায়িত্ব দিয়েছেন। আগামীতে হয়তো প্যানেল মেয়র-৩ কে দায়িত্ব দিতে পারেন। 

এ বিষয়ে ঢাকায় অবস্থানরত মেয়র আহসান হাবিব কামালের ব্যক্তিগত দুটো মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 

চিকিৎসার জন্য থাইল্যান্ড যাওয়ার উদ্দেশ্যে গত শনিবার রাতে বরিশাল ত্যাগ করেন মেয়র আহসান হাবিব কামাল। সোমবার তার থাইল্যান্ডের উদ্দেশ্যে তার দেশ ত্যাগ করার কথা জানিয়েছে পারিবারিক সূত্র।

বিডিপ্রতিদিন/ ২৪ সেপ্টেম্বর, ২০১৭/ ইমরান জাহান 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর