১৬ অক্টোবর, ২০১৭ ২১:১২

আইপিইউ সম্মেলনে রোহিঙ্গাদের উপর নির্যাতন নিরসনে আলোচনা

নিজস্ব প্রতিবেদক:

আইপিইউ সম্মেলনে রোহিঙ্গাদের উপর নির্যাতন নিরসনে আলোচনা

আইপিইউ সম্মেলনে রোহিঙ্গাদের উপর নির্যাতন নিরসনের বিষয়ে আনীত জরুরী প্রস্তাবনা নিয়ে সাধারণ আলোচনা চলছে। আলোচনায় বাংলাদেশ ছাড়াও ভারত, কানাডা, যুক্তরাজ্য, আরব আমিরাত, মরক্কো, উগান্ডাসহ বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা অংশ নেন।
আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতা ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বলেন, পালিয়ে আসা রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক মর্যদা দিয়ে নিজ দেশে ফিরিয়ে না নিয়ে একটি ভয়াবহ মানবিক বিপর্যয়ের ঘটবে। এতে বিশ্ব মানবতা ভ’লুণ্ঠিত হবে এবং এই অঞ্চলে নিরাপত্তহিীনতা সৃষ্টি করবে।
সংসদ সচিবালয় জানায়, রাশিয়ার সেন্টপিটাসবার্গে চলমান  ইন্টারপার্লামেন্টারী ইউনিয়নের ১৩৭তম সম্মেলনে গত রবিবার “মায়ানমারে মানবিক সংকট এবং রোহিঙ্গাদের উপর নির্যাতন নিরসনের প্রচষ্টা বৃদ্ধি” বিষয়টি জরুরী প্রস্তাবনা হিসেবে আলোচনার জন্য গৃহীত হয়। রোহিঙ্গা প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১ হাজার ২৭টি। মিয়ানমারের পক্ষে ভোট পড়ে ৪৭টি। আলোচনা শেষে এ বিষয়ে একটি রেজুলেশন গৃহীত হবে। এজন্য আগেই বাংলাদেশ, আরান ও জাপানের প্রতিনিধি সমন্বয়ে একটি কমিটি করে দেওয়া হয়েছে।

এর আগে সম্মলনের উদ্বোধনী অধিবেশনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের উপস্থিতিতে আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী তার ভাষণে রোহিঙ্গা ইস্যুটি বিশ্ব নেতৃবৃন্দের নজরে আনেন। এসময় সম্মেলনে উপস্থিত নেতৃবৃন্দ টেবিল চাপড়িয়ে এ বিষয়ে তাদের সমর্থন ব্যক্ত করেন। আইপিইউর গভর্নিং কাউন্সিল সভায় প্রেসিন্ডেন্ট হিসেবে প্রদত্ত রিপোর্টেও তিনি রোহিঙ্গা প্রসঙ্গটি তুলে ধরেন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর