১৮ অক্টোবর, ২০১৭ ১৭:৫১

এমপির সামনেই শিক্ষকদের অনিয়ম ফাঁস করলেন শিক্ষার্থীরা

রোমান চৌধুরী সুমন, নারায়ণগঞ্জ:

এমপির সামনেই শিক্ষকদের অনিয়ম ফাঁস করলেন শিক্ষার্থীরা

নারায়ণগঞ্জ সরকারি তোলারাম বিশ্ববিদ্যালয় কলেজের নবীন বরণ অনুষ্ঠান। মঞ্চে উপস্থিত প্রধান অতিথি নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। বিশেষ অতিথি সাংসদের সহধর্মিনী জেলা মহিলা পরিষদের চেয়ারম্যান সালমা ওসমান লিপি। স্বভাবতই শামীম ওসমান শিক্ষা প্রতিষ্ঠানে কোন অনুষ্ঠানে গেলে মঞ্চে ডেকে এনে শোনেন শিক্ষার্থীদের মনের কথা। তবে এমন কথা শুনবেন হয়ত ভাবতে পারেননি তিনি। মনের কথা বলতে গিয়ে বেশ কয়েক শিক্ষার্থী এমপির সামনেই কলেজের শিক্ষকদের নানা অনিয়ম দুর্নীতি ফাঁস করে দিলেন বেশ কয়েক শিক্ষার্থী। সব শুনে লজ্জিত হন শামীম ওসমান। বাহবা দেন ওই সব শিক্ষার্থীদের সৎ সাহসের জন্য।  
মঙ্গলবারের ওই ঘটনায় পুরো নারায়ণগঞ্জে শিক্ষা ব্যবস্থা নড়েচড়ে উঠেছে। অনুষ্ঠানের এক পর্যায়ে শামীম ওসমান নবীন শিক্ষার্থী কনিকা আক্তার, মাহাফুজুর রহমান তানভীরসহ বেশকজন শিক্ষার্থীকে মঞ্চ ডেনে আনেন শামীম ওসমান। শিক্ষার্থীরা কলেজের নানা শিক্ষার্থীদের মধ্যে জোরালো বক্তব্য রাখেন ইন্টারমেডিয়েটের ছাত্র মাহাফুজুর রহমান তানভীর।
শামীম ওসমানকে বলেন, আমরা সরকারি কলেজে যারা ভর্তি হই সবাই মধ্যবিত্ত নিম্ম মধ্যবিত্ত পরিবারের সন্তান। আমরা গরীব ঘরের সন্তান। আমরা এখানে লেখাপড়া  করতে আসি। কিন্তু সপ্তাহে একদিনও ৬টি ক্লাস হয়না। বন্ধুরা আপনারা বলেন এখানে কি প্রতিদিন ক্লাস হয়? তখন শিক্ষার্থীরা বলেন‘ না’। বন্ধুরা এখানে প্রতিদিন কি ক্লাস হয়? না সূচক বলে শিক্ষার্থীরা।
তানভীর বলেন ‘সরকারি তোলারাম কলেজে যতগুলো বিসিএস ক্যাডার শিক্ষক রয়েছেন কোন বেসরকারি কলেজে এত বিসিএস ক্যাডার নাই। তাহলে কেন বেসরকারি কলেজের ফলাফল আমাদের চেয়ে ভাল হয়? একই বিষয়ে ভিন্ন ভিন্ন শিক্ষকরা বিভিন্ন দিন ক্লাস নেন। কলেজে কখনও পড়া দিয়ে পড়া নেওয়া হয়না। বন্ধুরা আপনারা কি কখনও পড়া পেড়েছেন? তখন সকলে বলে ‘না’।’ বলেন তানভীর। ওই সময় শিক্ষার্থীরা বলতে থাকেন, স্যাররা নিজেরা প্রাইভেট ব্যাচ খুলে নিয়েছেন সেজন্য তারা ক্লাসে পড়া দিয়ে পড়া নেন না।
সে আরো বলেন, ‘ভিন্ন ভিন্ন দিন ভিন্ন ভিন্ন শিক্ষক ক্লাস নেয়ার কারণে কেউ পড়েনা। কারণ পড়া দিতে হয়না। আমরা  প্রতিদিন ৬টি করে ক্লাস চাই। এবং একই বিষয়ে একজন করে শিক্ষক চাই।’
এদিকে এ ঘটনা পর ঘটনাস্থলে নবীন বরণে উপস্থিত এসএসসি পড়ুয়া এক শিক্ষার্থীর অভিভাবক মহিদুল ইসলাম জানান, তানভীরে মত ঘরে ঘরে জন্ম হোক। মা- বাবার পড়ে নাকি শিক্ষকের স্থান। আমি তো মনে করি এরা শিক্ষাকে ব্যবসা হিসাবে নিয়েছে।
ওই অভিভাবক আরো জানান, কলেজের অধ্যক্ষ মধুমিতা চক্রবতী নাকি ওই সব শিক্ষার্থীদের ওপর চটে গিয়ে মঞ্চেই বলেছেন প্রধান অতিথির সামনে এসব কথা বলা ঠিক হয়নি। কিন্তু শিক্ষার্থীরা যে অভিযোগ করেছেন শিক্ষকদের লজ্জা থাকলে সংশোধন হবে।
পরে শামীম ওসমান দুঃখ প্রকাশ করে বলেন, আমি নিজে লজ্জিত এসব শুনে। সরকারী তোলারাম কলেজের যা উন্নয়ন প্রয়োজন তার ১০ভাগও হয়নি। এসব সমস্যার দ্রুত সমাধান চাই। এখানে ফ্যাসিলিটিস বিভাগের প্রকৗশলী উপস্থিত রয়েছেন। আপনি শুনেছেন শিক্ষার্থীদের সমস্যাগুলো। এসব সমস্যা দ্রুত সমাধানের উদ্যোগ নেন। নতুবা শিক্ষার্থীরা ফ্যাসিলিটিস বিভাগ ঘেরাও করলে আমার কিছু করার থাকবে না। আর টাকা আমি আনবো। টাকা কিভাবে আনতে হয় আমি জানি। আর পানির সমস্যা রিয়াদকে (হাবিবুর রহমান রিয়াদ) বলব আমার কাছ থেকে টাকা নিয়ে বিশুদ্ধকরণ ফিল্টার যতগুলো লাগে এনে দিতে। নবীন বরণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সরকারি তোলারাম কলেজের অধ্যক্ষ মধুমিতা চক্রবর্তী।
নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের আহ্বায়ক ও সরকারি তোলারাম কলেজ ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, সহ-সভাপতি কমান্ডার গোপীনাথ দাস, মহানগর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি জুয়েল হোসেন, নারায়ণগঞ্জ জেলা মহিলা লীগের সভাপতি শিরিন বেগম, মহানগর মহিলা লীগের সভাপতি ইসরাত জাহান খান স্মৃতি, শিক্ষক পরিষদের সম্পাদক জীবন কৃষ্ণ মোদক, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান সুজন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর