Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৭ ১৭:১৯ অনলাইন ভার্সন
বরিশালে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন
নিজস্ব প্রতিবেদক, বরিশাল:
বরিশালে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’ শ্লোগান নিয়ে বরিশালেও পালিত হয়েছে আন্তর্জাতিক ডায়াবেটিস দিবস। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ৮টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হল চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য পদযাত্রা বের হয়।

পদযাত্রাটি বান্দ রোডের অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন আহম্মদ ডায়াবেটিক ও জেনারেল হাসপাতাল চত্ত্বরে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষ্যে সেখানে বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্নয় করা হয়। জনগণকে সচেতন করার উদ্দেশ্যেই নানা আয়োজনে দিবসটি পালন করা হয় বলে জানিয়েছেন বরিশাল ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ডা. প্রিযুষ কান্তি দাস।  

অনিয়ন্ত্রিত জীবন যাপন এবং খাদ্যাভাসের কারণেই মানুষ দিন দিন আশংকাজনকহারে ডায়াবেটিস আক্রান্ত হচ্ছে উল্লেখ করে এই অবস্থা থেকে মুক্তি পেতে সু-শৃঙ্খলা জীবন-যাপন, খাদ্যাভাসের পরিবর্তন এবং শারীরিক কসরত করার পরামর্শ দেন তিনি।  

শহর কেন্দ্রিক দিবস পালন করা হলেও গ্রাম-গঞ্জের তৃণমূলের নারীরা এ বিষয়ে কিছু জানতে পারছেন না। তাদের সচেতন করা না গেলে আগামীতে ভয়াবহ পরিনতি অপেক্ষা করছে বলে আশংকা বরিশাল শেরে-ই বাংলা মেডিকেলের স্ত্রী ও প্রসুতি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. শিখা সাহা।  

গর্ভধারনের আগেই নারীদের ডায়াবেটিস রোগ পরীক্ষা করা এবং ডায়াবেটিসের উপাদান পেলে সেগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব বলে জানান ডা. শিখা সাহা।  

এক গবেষনায় জানা যায়, প্রতি ৭জন ডায়াবেটিস আক্রান্ত অন্তঃসত্ত্বা মায়েদের শিশুদের একজন ডায়াবেটিস আক্রান্ত হয়।  


বিডি প্রতিদিন/১৪ নভেম্বর ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow