১৭ নভেম্বর, ২০১৭ ১৯:৫৪

'অক্টোবর বিপ্লব বৈষম্য-শোষণের অবসান ঘটিয়েছিল'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

'অক্টোবর বিপ্লব বৈষম্য-শোষণের অবসান ঘটিয়েছিল'

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটার্স সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব মানুষে মানুষে যে বৈষম্য, যে শোষণমূলক সমাজব্যবস্থা ছিল তার অবসান ঘটিয়েছিল। এই সমাজতান্ত্রিক বিপ্লব মানুষকে দেখিয়েছে মুক্তির পথ।
চট্টগ্রামে অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উপলক্ষে আয়োজিত কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।
শুক্রবার অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উদযাপন পরিষদ, চট্টগ্রামের উদ্যোগে লাল পতাকা মিছিল, সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেল চারটায় লালদীঘি মাঠে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে সেখান থেকে মিছিল লাল পতাকা নিয়ে কোতোয়ালি-নিউমার্কেট প্রদক্ষিণ করে শহীদ মিনারে অনুষ্ঠিত হয় আলোচনা সভার। এরপর মুসলিম হলে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উদযাপন পরিষদ, চট্টগ্রামের আহ্বায়ক আবুল মোমেনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় সদস্য রাশেকুজ্জামান রতন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, বাংলাদেশ গণমুক্তি ইউনিয়নের কেন্দ্রীয় সমন্বয়ক নাসির উদ্দিন নাসু।  

উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘এই চট্টগ্রামে একদিন যুব উত্থান হয়েছিল। এই চট্টগ্রাম ৭১ এর বিপ্লবী সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। এখানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছিল। আমরা এখানে আজ আরেকটি বিপ্লবের শতবর্ষ উদযাপন করতে সমবেত হয়েছি। এই বিপ্লবের নাম অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব।’

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর