২০ নভেম্বর, ২০১৭ ১৯:২৭

ফেসবুকে ভাইরাল ওড়না পরিহিত রোবট

অনলাইন ডেস্ক

ফেসবুকে ভাইরাল ওড়না পরিহিত রোবট

সংগৃহীত ছবি

পশ্চিমা দেশগুলোর অনুসরণ করে ঢাকার রেস্তোরাঁয় প্রথমবারের মতো শুরু হয়েছে রোবটের ব্যবহার।  রোবট এখন কাজ করছে রেস্তোরাঁ কর্মী হিসেবে।  গত সপ্তাহ থেকে রাজধানীর ফ্যামিলি ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারের দ্বিতীয় তলায় চালু হয়েছে এ ‘রোবট রেস্টুরেন্ট।  কিন্তু শুরুতেই বিতর্কের সৃষ্টি হল এ রোবটকে নিয়ে।  মূলত রোবট দুটির একটির পরনে ওড়না থাকায় সৃষ্টি হয়েছে এ বিতর্কের।আর ইতোমধ্যেই তা ভাইরাল হয়ে পড়েছে ফেসবুকে।

রোবট দুটির মধ্য একটি রোবট, যেটি মূলত নারীর আদলে তৈরি, সেটির ওড়না পরিহিত ছবিটিই ফেসবুকে ভাইরাল হয়েছে। রোবটের পরনে ওড়না বিষয়টি মানুষের নজরে এসেছে। চলছে আলোচনা- সমালোচনা। অনেকেই সমালোচনা করে ফেসবুকে পোস্ট দিচ্ছেন। 

বিমান ধর নামের একজন ফেসবুকে লিখেছেন, 'ওড়না পরানোয় পরিষ্কার হলো রোবট যন্ত্র হলেও ক্লীবলিঙ্গ নয়। ইহা স্ত্রীবাচক। তাই প্রাণীবিদ্যা আর ব্যাকরণ বইগুলো নতুন করে লেখার দাবী জানাচ্ছি।'

তানভীর মৃদুল নামের আরেকজন লিখেছেন, 'রোবোট এর ওড়না লাগে এই দেশে । লাগার ই কথা । আমাদের নেক পুরুষদের কুনজর থেকে রোবট বাদ যাবে এটা ভাবা কঠিন। যদিও মালিক বলেছেন নারী রোবটকে সনাক্ত করতে তিনি ওড়না পরাইসেন। রোবট এর নারী পুরুষ কি, কে জানে ! তবে পুরুষ রোবট এর জন্য তিনি কি পরাবেন। '

জাকিয়া শিশির নামে একজন লিখেছেন, 'রোবটও আজকাল ওড়না পড়ে৷ আর যে দেশে এত বেকার সেদেশে রোবট চালিত রেস্টুরেন্ট৷'

নাট্যাভিনেতা রওনক হাসান ওড়না পরিহিত রোবটের ছবি নিজ ফেসবুক অ্যাকাউন্টে আপ করে লিখেছেন- 'রোবট রেস্টুরেন্ট এ রোবটের গায়ে ওড়না! এই রেস্টুরেন্টের মালিক কে জানতে মন চায়! লজ্জা লজ্জা লজ্জা! এদের খাবার অমৃত হলেও তো যাব না। মানসিক বিকৃত এই প্রাণীগুলোকে বয়কট করা উচিত'।

তবে রোবটের গায়ে ওড়না কেন? এ প্রশ্নের জবাবে রেস্তোরাঁর ব্যবস্থাপক তানভীর তন্ময় জানান, ‘মূলত নারী রোবটটিকে সনাক্ত করা বা আলাদা করার উদ্দেশ্যেই এর গায়ে ওড়না জড়ানো হয়েছে’।

বিডিপ্রতিদিন/ ২০ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর