২৪ নভেম্বর, ২০১৭ ১৭:১১

বরিশালে মাতুয়াদের নবান্ন উৎসব উদযাপন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে মাতুয়াদের নবান্ন উৎসব উদযাপন

অঘ্রাহায়নের প্রথম বুধবার নব অন্নের সমাহার ঘটিয়ে সূর্যোদয় থেকে মধ্যাহ্ন পর্যন্ত পূঁজা, পর্বন আর উৎসবে আনন্দে মাতোয়ারা হয়ে নতুন ধানের বানানো অন্নে নবান্ন উৎসব পালন করেছে বরিশালের মাতুয়া সম্প্রদায়। দিনটি উপলক্ষে শুক্রবার নগরীর নতুন বাজার এলাকা হয়ে ওঠে আনন্দ আর উৎসবে ভরপুর। সংগ্রহ করা নতুন ধানের মৌ মৌ গন্ধে আর ঢোল, কীর্তন, খোল, মন্দিরার বাজনার মুখোরিত হয়ে ওঠে গোটা পরিবেশ।    

২০৫ বছরের পুরোন হরি গুরুচাঁদের অনুসারী বরিশালের কৃষি নির্ভর নিম্ন বর্ণের কয়েক হাজার হিন্দু ধর্মাবলম্বী মানুষ মাতুয়া সম্প্রদায়ের আনুসারী। নামে প্রেমে মাতোয়ারা এদের গুরুভক্তির বিশ্বাস হলো সংসারেই ভগবান বিরাজিত, তাই হাতে কাম মুখে নাম। কৃষির পূঁজারী এই সম্প্রদার কৃষিতেই মুক্তি খুঁজে পায়। আর তাই প্রতি বছর ঘটা কর উদযাপন করে নবান্ন উৎসব।

ফুল পাপড়ির বর্ষণ, হরিনাম সংকীর্তন, ঠাকুর, অর্চনা, ভক্তিগীত, সমবেত প্রার্থনা, মঙ্গল প্রদীপ প্রজ্জলন, শুভাযাত্রা আর নবান্নের প্রসাদ গ্রহণ ছিলো এ উৎসবের প্রাণ। কৃষি ও কৃষক উৎসব ধান কেটে উদ্বোধন করেন বরিশালের সমাজসেবক বিজয় কৃষ্ণ দে। এ আজ বিকেলে আয়োজন করা হয় মাতুয়া সম্প্রদায়ের মহাসম্মেলন। 


বিডি প্রতিদিন/২৪ নভেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর