১০ ডিসেম্বর, ২০১৭ ২২:১০

দেশে মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি: ভূমিমন্ত্রী

জবি প্রতিনিধি:

দেশে মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু বলেছেন, দেশে মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি, মানুষের অর্থনৈতিক মুক্তি, সামাজিক মুক্তি, সাংস্কৃতিক মুক্তি ও সার্বিক মুক্তির যে সংগ্রাম চলছে এর থেকে মুক্তি লাভ করে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। এই মুক্তির যে সংগ্রাম শেখ হাসিনার নেতৃত্বে চলছে তার মুক্তিযোদ্ধা হলো ছাত্রলীগ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি ও সংরক্ষণ করা উপলক্ষে রবিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে নিহিত ছিল বাঙালি জাতির স্বাধীনতার মূল মন্ত্র। তাঁর ভাষণে ছিল বাঙালি জাতির মুক্তির সংগ্রাম ও স্বাধীনতার সংগ্রাম সোপান।

বিশেষ অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বঙ্গবন্ধু ইতিহাস ও রাজনীতির বিষয়ে সচেতন ছিলেন। ৭ই মার্চের বজ্রকণ্ঠে ভাষণ থেকে আমরা স্বাধীনতার সংগ্রামে উদ্বুদ্ধ হয়েছি। তার বক্তব্যের দূরদর্শীতার কারণে ৭ই মার্চ ভাষণ আন্তর্জাতিক প্রেক্ষাপটে দলিল হিসেবে গ্রহণীয় হয়েছে। ৭ই মার্চের ভাষণ মুখস্ত বা লেখার বিষয় নয়, হৃদয় দিয়ে অনুধাবন করার বিষয়। তাঁর বক্তব্যের প্রতিটি শব্দে তাৎপর্য নিহিত রয়েছে।

আলোচনা সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মো. তরিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেলের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ। তিনি বলেন, ৭ই মার্চের ভাষণ আজ বাংলাদেশের ভাষণ নয় এখন বিশ্বের ভাষণ। ৫২.৬২.৭১ জগন্নাথের অবদান আমরা সবাই জানি। 

বিদেশে পলাতক দুর্নীতির বরপুত্র তারেককে দেশে ফিরিয়ে এনে বিচারের দাবি জানান সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। এ সময় তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সকল ন্যায্য দাবির সাথে একাত্মতা প্রকাশ করেন।

বিডি-প্রতিদিন/১০ ডিসেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর