১২ ডিসেম্বর, ২০১৭ ২০:০৭

রেলের 'ট্রেড অ্যাপ্রেন্টিস' পদের নিয়োগ পরীক্ষা বাতিল!

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

রেলের 'ট্রেড অ্যাপ্রেন্টিস' পদের নিয়োগ পরীক্ষা বাতিল!

প্রশ্নপত্র ফাঁস, অভিযোগকারী হাওয়া, তদন্ত কমিটি গঠন ও পরবর্তী রিপোর্ট পেশসহ নানাবিধ আলোচনা-সমালোচনার এক বছর পরেই ‘ট্রেড অ্যাপ্রেন্টিস’ পদের নিয়োগ পরীক্ষা বাতিল করেছে রেলওয়ে প্রশাসন। রেলওয়ে পূর্বাঞ্চলের সিনিয়র ওয়েলফেয়ার অফিসার মো. আবু খালেদ চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে অনির্বায কারণে পরীক্ষা বাতিলের বিষয়টি জানানো হয়েছে। এর আগে ২০১৬ সালের ৩০ ডিসেম্বর  লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল প্রায় ৫ হাজার শিক্ষার্থী।

বাতিলের আদেশে বলা হয়েছে, অনিবার্য কারণবশত ইতিপূর্বে অনুষ্ঠিত ‘ট্রেড অ্যাপ্রেন্টিস’ পদে নব-নিয়োগের লিখিত পরীক্ষা নির্দেশক্রমে বাতিল করা হলো। পরীক্ষার পরবর্তী তারিখ ও সময় যথা শিগগিরই সংশ্লিষ্টদের জানানো হবে। 

এর আগে ২০১৬ সালের গত ৩০ ডিসেম্বর ‘রেলওয়ের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় তোলপাড়’ শিরোনামে বাংলাদেশ প্রতিদিন অনলাইন ভার্সনে প্রচারিত হয়েছে।

রেলওয়ে ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, রেলওয়ের ট্রেড অ্যাপ্রেন্টিস’ পদের জন্য ২০১৬ সালের ১৪ জুলাই পর্যন্ত আবেদনের শেষ সময় দেয়া হয়েছিল। এরপর নিয়মানুযায়ী একই বছরে ৩০ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার দীর্ঘ এক বছর তথা গত ১১ ডিসেম্বর পর্যন্ত ফলাফল প্রকাশ না করে অনিবার্য কারণ দেখিয়ে পরীক্ষাই বাতিল করা হয়েছে। ১৮০টি পদের জন্য লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন প্রায় ৫ হাজার শিক্ষার্থী। 

পরীক্ষার অাগেই প্রশ্নপত্র ফাসঁ হয়েছে এমন অভিযোগ উঠায় রেল ভবন থেকে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। প্রশ্ন ফাঁস হওয়ার বিষয়ে রেল ভবনের সেই তদন্ত কমিটির সদস্যরা কোন ধরণের সত্যতা পায়নি এবং এ বিষয়ে অভিযোগকারীর কোন সন্ধান পাননি। সব মিলিয়ে বির্তকিত এ পরীক্ষা বাতিল করলেও কি কারণে বাতিল হলো তার সুর্নিদিষ্ট কোন ধরণের যৌক্তিক কেউ বলতে পারছেন না। আবার এতদিন পরেই কেন এ পরীক্ষা বাতিল হলে সেই প্রশ্নটিও রেল অঙ্গনে সকলের মুখে মুখে। 

অনেকেই বলছেন, একটি চক্র নিজেদের পছন্দের প্রার্থী পরীক্ষায় ভাল রেজাল্ট করতে না পারা ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ার আশংকা নিয়ে পূর্ণ পরীক্ষা নেয়ার দাবিতে একটি কৌশল করেছিল। সেই কৌশলেই আবারও আটকে গেল রেলের এ নিয়োগ প্রক্রিয়া। ফলে আবারও পরীক্ষা না হওয়ায় পর্যন্ত এক ধাপ পিছিয়ে গেল রেলের নিয়োগ।

বিডি-প্রতিদিন/১২ ডিসেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর