১২ ডিসেম্বর, ২০১৭ ২১:৪২

আশুলিয়ায় আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ

সাভার প্রতিনিধি:

আশুলিয়ায় আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ

আশুলিয়ায় জেলা পরিষদের একটি সড়ক উদ্বোধন অনুষ্ঠানকে কেন্দ্র করে আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ উঠেছে। স্থানীয় অর্ধশতাধিক ছোট দোকান থেকে কয়েক হাজার টাকা চাদা আদায় করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। 

স্থানীয়রা ও আওয়ামী লীগ নেতাকর্মীরা জানায়, আশুলিয়ার জামগড়া চৌরাস্তা থেকে ভাদাইল মোড় পর্যন্ত তিনশত ২০ মিটার সড়কটি জেলা প্রশাসক কাজ শেষ করেছে। আর এ উপলক্ষে ঢাকা জেলা প্রশাসক মাহবুব রহমানের ওই সড়কটি উদ্বোধনের কথা রয়েছে। আগামী ২৭ ডিসেম্বর স্থানীয় আওয়ামীলীগ নেতাদের সাথে নিয়ে তিনি সড়কটি উদ্বোধন করবেন। সড়ক উদ্বোধন উপলক্ষে ওই এলাকায় জড়ো হবেন নেতাকর্মীরা। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশেরও আয়োজন করা হবে। আর এসবকে ঘিরে সড়কের পাশে অবস্থিত বিভিন্ন দোকানদারদের কাছ থেকে চাঁদা আদায় করা হচ্ছে।

স্যালেন্সার সুইং সেন্টার দোকানের মালিক সোহাগ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আওয়ামী লীগ নেতার ম্যানেজার শাহীন তার দোকান থেকে এক হাজার টাকা নিয়েছেন। সড়কটির উদ্বোধনী অনুষ্ঠানের জন্য তার কাছে ১ হাজার টাকা ধার্য করা হয়েছে। 

ভাই ভাই মোবাইলের দোকানী সাত্তার ও নিটিং এন্ড সুইং দোকানের ম্যানেজার আব্দুল-আল নোমন জানান, আওয়ামীলীগ নেতার ম্যানেজার শাহীন তাদের কাছ থেকে সড়ক উদ্বোধনীর কথা বলে এক হাজার টাকা নিয়ে গেছে।

নাম প্রকাশ না করার শর্তে আরো একাধিক দোকান মালিকরা অভিযোগ করে বলেন, সড়কটির উদ্বোধন উপলক্ষে জামগড়া কেন্দ্রিয় জামে মসজিদ প্রাঙ্গনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর এ অনুষ্ঠানকে ঘিরে আওয়ামী লীগের বিভিন্ন নেতাকর্মীরা এখানে আসবে। এ উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজনের দায়িত্বে রয়েছেন আবু শহীদ ভুইয়া। তিনি অনুষ্ঠানের কথা বলে বিভিন্ন দোকানদারের কাছ থেকে হাজার হাজার টাকা চাঁদা আদায় করছেন। আবার চাঁদার টাকা দিতে অস্বীকৃতি জানালে নানা রকম হয়রানির মুখে পড়তে হবে তাদেরকে। এ কারণে তারা আওয়ামীলীগ নেতার চাহিদা অনুযায়ী টাকা দিতে বাধ্য হচ্ছেন। এছাড়াও দোকানদাররা আরো অভিযোগ করে বলেন, তারা সাধারণ ব্যবসায়ী। সড়ক উদ্বোধনের জন্য আওয়ামী লীগ নেতাদের নামে ব্যানার ফেস্টুন তৈরি করে তাদের ব্যবসায়ে কোন উপকার বা কাজে লাগবে না। ব্যানার ফেস্টুনের তাদের কোন প্রয়োজন নেই। আওয়ামী লীগ নেতা আবু শহিদ ভুইয়া তাদের প্রত্যেকের কাছ থেকে ১ হাজার টাকা দাবি করেছেন বলে তারা টাকা দিয়ে দিয়েছেন।

এদিকে সড়কটি ওই আওয়ামী লীগ নেতা প্রভাব খাটিয়ে তার নিজের বাবা ছমির উদ্দিন ভুইয়ার নামে প্রস্তাবিত করেছেন বলেও অভিযোগ রয়েছে। আওয়ামীলীগ নেতার বাবা মুক্তিযোদ্ধা না হয়েও প্রভাব খাটিয়ে তার নামে সড়কটির নামকরণের প্রস্তাব করা হয়েছে। এমনকি অনুষ্ঠান উপলক্ষে ঢাকা জেলা পরিষদ ও স্থানীয় সাংসদ ডা. এনামুর রহমান ও ধামরাইয়ের সাবেক এমপি বেনজীর আহম্মেদকে অতিথি করে দাউয়াত কার্ডও ছাপানো হয়েছে। 

তবে ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ধামরাইয়ের সাবেক সাংসদ বেনজীর আহম্মেদ বলেন, তিনি সড়ক উদ্বোধনীর অনুষ্ঠানের কথা শুনেছেন। তবে ওই অনুষ্ঠানে তাকে অতিথি করার আগে জানানো হয়নি। অতিথি করার পর তাকে জানানো হয়েছে। এছাড়াও যদি কোন আওয়ামী লীগ নেতা এ ধরনের কাজ করে থাকে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অভিযুক্ত সাভার উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু শহিদ ভুইয়া এসব অভিযোগ অস্বীকার করে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দোকানদারদের কাছ থেকে চাঁদা আদায় নয় বিভিন্ন দোকানদার সড়ক উদ্ধোধন উপলক্ষে নেতকার্মীদের কাছে পরিচিত হওয়ার জন্য নিজ খরচে বেনার ফেস্টুন তৈরি করেছে। এছাড়াও তার বাবার নামে ওই সড়কটির নামকরণ করার জন্য প্রস্তাব করা হয়েছে। 

এব্যাপারে ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের মুঠোফোন একাধিকবার ফোন ও ক্ষুধে বার্তা পাঠিয়েও তাকে পাওয়া যায়নি।

তবে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, অনুমোদন ছাড়া কোন ব্যক্তির নামে সড়কের নামকরণ করার নিয়ম নেই। তবে আওয়ামী লীগ নেতা যদি এ ধরনের কাজ করে থাকে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও সড়ক উদ্বোধনের অনুষ্ঠানকে ঘিরে কোন চাঁদা আদায় করা হলেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

 

বিডি প্রতিদিন/১২ ডিসেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর