১৪ ডিসেম্বর, ২০১৭ ১৮:২৩

'দেশীয় উপকরণ দিয়ে আমদানিবিকল্প শিল্প স্থাপনে অগ্রাধিকার দিচ্ছে সরকার'

অনলাইন ডেস্ক

'দেশীয় উপকরণ দিয়ে আমদানিবিকল্প শিল্প স্থাপনে অগ্রাধিকার দিচ্ছে সরকার'

ফাইল ছবি

দেশীয় উপকরণ ব্যবহার করে আমদানিবিকল্প শিল্প স্থাপনে সরকার অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড আয়োজিত নিরাপদ স্বাস্থ্য বিষয়ক তিন দিনব্যাপী ‘হেলথ অ্যান্ড ফিটনেস-২০১৭’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান তিনি। 

আমির হোসেন আমু বলেন, ২০১৬ সালে প্রণীত জাতীয় শিল্পনীতিতে হারবাল ওষুধ ও পণ্য উৎপাদনকারী শিল্পকে অগ্রাধিকার শিল্পখাতের আওতাভুক্ত করা হয়েছে। এর ফলে দেশে ইতোমধ্যে ভেষজ ওষুধ ও পণ্য উৎপাদনের জন্য ৪ শতাধিক শিল্প-কারখানা গড়ে ওঠেছে। এসব কারখানা থেকে প্রতিবছর ৩শ’ ৩০ কোটি টাকার পণ্য উৎপাদিত হচ্ছে এবং যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে এসব পণ্য রপ্তানি হচ্ছে। 

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন সিকদার এমপি অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাইজুল আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বাংলাদেশ অর্গানিক প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের সভাপতি মো. আব্দুস সালাম, সাংবাদিক উৎপল শুভ্র ও বিডি সাইক্লিস্টস্’র এডমিন ফুয়াদ আহসান চৌধুরী বক্তব্য রাখেন। 

তিন দিনব্যাপী আয়োজিত এ প্রদর্শনীতে চীন, মালয়েশিয়া, তাইওয়ান, কোরিয়া ও বাংলাদেশের ৪১টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এসব প্রতিষ্ঠানের ৮৭টি স্টলে শরীর চর্চার আধুনিক উপকরণ ও হারবাল পণ্য সামগ্রী প্রদর্শিত হচ্ছে। এ প্রদর্শনী নাগরিক সমাজের মাঝে শারীরিক সুস্থতা ও স্বাস্থ্য বিষয়ক সচেতনতা তৈরিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বিডি প্রতিদিন/১৪ ডিসেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর