১৭ ডিসেম্বর, ২০১৭ ১৬:৪৫

বিকেএমইএ'র আমন্ত্রণে নারায়ণগঞ্জে ব্রাজিল দূতাবাসের প্রতিনিধিরা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

বিকেএমইএ'র আমন্ত্রণে নারায়ণগঞ্জে ব্রাজিল দূতাবাসের প্রতিনিধিরা

বাংলাদেশের সাথে ব্রাজিলের ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও বৃদ্ধির প্রত্যাশা করেছে ব্রাজিল দূতাবাস ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

বিকেএমইএ'র আমন্ত্রণে ব্রাজিল দূতাবাসের প্রতিনিধিরা পুরো প্রতিষ্ঠানটি পরিদর্শন করে এ প্রত্যাশা করেছেন।

রবিবার দুপুরে নারায়ণগঞ্জের ফতুল্লায় বিসিক শিল্পনগরীর আবন্তী কালার টেক্স (ক্রোনী গ্রুপ) ও ফেম এ্যাপেয়ারেলর্স প্রতিষ্ঠান পরিদর্শন করেন ব্রাজিল দূতাবাসের প্রতিনিধি দল।

বিকেএমইএ'র সভাপতি সেলিম ওসমান ব্রাজিলের প্রতিনিধিদলকে প্রস্তাব করে বলেন, নীট সেক্টরে যে সুতা হয় তার সিংহভাগ তুলা আসে ব্রাজিল থেকে। আপনারা আমাদের দেশে স্পিনিং মিল করেন, এতে করে আপনাদের উৎপাদিত তুলা দিয়ে সুতা তৈরী করে আমরা পণ্য প্রস্তুত করবো। সেটা যখন আমরা আবার আপনাদের দেশে রপ্তানি করবো তখন রপ্তানির ক্ষেত্রে আপনারা একেবারেই শুল্কমুক্ত করে দিবেন।

পুরো শিল্প প্রতিষ্ঠানটি ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন এ্যাম্বাসেডর মিস্টার জোয়াও তাবাজারা ডি ওলিভেইরা জুনিয়র।

পরিদর্শন শেষে তিনি জানান, আমরা বাংলাদেশে এমন শিল্প প্রতিষ্ঠান আছে এখানে এসে তা বুঝতে পারলাম। সত্যিই আমরা অভিভূত। এখানে বিশ্বমানের পণ্য প্রস্তত করা হয়। বিকেএমইএ'র যেসব প্রস্তাবনা রয়েছে সেগুলির প্রতি আমাদের সমর্থন রয়েছে, আমাদের সরকারের কাছে প্রস্তাবনাগুলো তুলে ধরবো। আশা করি বাংলাদেশের সাথে ব্রাজিলের নতুন নতুন ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও বৃদ্ধি হবে।

তিনি বাংলাদেশ থেকে একটি ব্যবসায়িক প্রতিনিধি দল ব্রাজিলে পাঠানোর প্রস্তাব দেন। বাংলাদেশ ও ব্রাজিলের একে অপরের দেশে প্রতিনিধি দল আসা যাওয়াতে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। এসময় উপস্থিত ছিলেন বিকেএমইএ'র সভাপতি সেলিম ওসমান এমপি, আবন্তী কালার টেক্সের (ক্রোনী গ্রুপ) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অহিদুল হক আসলাম সানি, বিকেএমইএ'র পরিচালক জামান পাশা, জিএম ফারুক, প্রধান নির্বাহী (সিইও) সুলভ চৌধুরী, ফতুল্লা মডেল থানার পরিদর্শক (তদন্ত) শাহজালাল।
ব্রাজিল দূতাবাসের পক্ষে উপস্থিত ছিলেন এ্যাম্বাসেডর মিস্টার জোয়াও তাবাজারা ডি ওলিভেইরা জুনিয়র, তার স্ত্রী সান্দ্রা এসতেভেজ তাবাজারা, ডেপুটি হেড অব মিশন জুলিও সেজার সিলভা ও তার স্ত্রী।

এর আগে ২৭ নভেম্বর বিকেএমইএ ঢাকা কার্যালয়ে ব্রাজিলে বাংলাদেশের নীটওয়্যার পণ্য রপ্তানি ও বাণিজ্য বাধা দূরীকরণের লক্ষ্যে বিকেএমইএ'র প্রমোশন অব নীটওয়্যার এক্সপোর্ট ইন ব্রাজিল, আনলকিং দ্যা পটেনশিয়ালস শীর্ষক দ্বিপক্ষীয় আলোচনায় সেলিম ওসমান রপ্তানি ও বাণিজ্যের ক্ষেত্রে সকল বাধা দূর করতে প্রস্তাব দেন ও তখন নারায়ণগঞ্জের শিল্প প্রতিষ্ঠান পরিদর্শনের ইচ্ছা প্রকাশ করেন তিনি।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর