Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০১৮ ০৯:১৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ জানুয়ারি, ২০১৮ ১০:৪১
ঢাকা উত্তর সিটি ভোটে অনিশ্চয়তা
তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে রিটে আজ আদেশ, শঙ্কাতেও অঙ্গীকার প্রার্থীদের
নিজস্ব প্রতিবেদক
ঢাকা উত্তর সিটি ভোটে অনিশ্চয়তা
প্রতীকী ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন ও দুই সিটির সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচনের তফসিল চ্যালেঞ্জ করে হাই কোর্টে দুটি রিট হয়েছে।

এদিকে, ঢাকা উত্তর সিটির উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ঘোষণা করা হয়েছে গত রাতে। এ মনোনয়ন পেয়েছেন ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকারের মনোনয়ন বোর্ডের সভায় তার মনোনয়ন চূড়ান্ত করা হয়। এর আগে প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে মনোনয়ন বোর্ডের প্রায় সব সদস্যই উপস্থিত ছিলেন। বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ ঘোষণা দেন। 

জানা গেছে, নির্বাচনে একজন সুপরিচিত ব্যবসায়ী নেতাকে আওয়ামী লীগের প্রার্থী করার ব্যাপারে আগেই আগ্রহ দেখান প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা। এরপর বেশ কয়েকজন ব্যবসায়ী এ বিষয়ে আগ্রহ দেখালে প্রধানমন্ত্রী নিজেই বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলামের ব্যাপারে দলের সম্পাদকমণ্ডলীর সভায় জানতে চান। 

এরপরই আতিকুল ইসলাম আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন এমন খবর গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। তখন থেকেই আতিকুলও ‘প্রধানমন্ত্রীর সবুজ সংকেত পেয়েছি’ এমন দাবি করে নির্বাচনী প্রচারণা শুরু করেন। এদিকে গতকাল বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাই কোর্ট বেঞ্চ পৃথক দুটি রিট আবেদনের শুনানি নিয়ে আজ আদেশের জন্য দিন ঠিক করেছেন। 

অন্যদিকে ভোট হবে কি-না এ নিয়ে প্রার্থীরা শঙ্কা প্রকাশ করলেও উন্নয়নের নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। অঙ্গীকার করছেন ঢাকা সিটিকে বদলে দেওয়ার। এর আগেও ২০১২ সালে ভোটার তালিকা ও ওয়ার্ডের সীমানা-সংক্রান্ত জটিলতায় অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের ভোট আটকে গিয়েছিল উচ্চ আদালতের রায়ে। 

৯ জানুয়ারি ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটির নতুন ৩৬ সাধারণ ও ১২ সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণ। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ কাল ১৮ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি। আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটির মেয়র পদ শূন্য হয়।

দুই রিটের আদেশ আজ : তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল হাই কোর্টে রিট আবেদন করেন ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। তাদের ওই দুই ইউনিয়নকে 'ওয়ার্ড' হিসেবে সিটি করপোরেশনে যুক্ত করে নেওয়া হয়েছে। 

আতাউর রহমানের পক্ষে আদালতে শুনানি করেন মোস্তাফিজুর রহমান খান। তার সঙ্গে ছিলেন আহসান হাবিব ভূঁইয়া। আর জাহাঙ্গীর আলমের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী। তার সঙ্গে ছিলেন মো. জাহাঙ্গীর হোসাইন সেলিম। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান। শুনানি শেষে আজ আদেশের জন্য দিন ঠিক করা হয়েছে। একটি রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার বিভাগের সচিব, উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়রকে বিবাদী করা হয়েছে। 

অন্যটিতে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম-সচিবকে বিবাদী করা হয়েছে। আবেদন দুটিতে ভোটার তালিকা প্রকাশ না হওয়া ও নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোর কাউন্সিলরদের মেয়াদ পাঁচ বছর না হওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করা হয়েছে। 

আদেশের পর আইনজীবী আহসান হাবিব ভূঁইয়া সাংবাদিকদের বলেন, 'ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারির মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকাই প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন, তিনি কিন্তু জানেন না তিনি ভোটার কি-না। এ ছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হবে। ভোটার তালিকা প্রকাশ না হলে তা কীভাবে সম্ভব।'

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৫(৩) উপধারায় বলা হয়েছে, 'মেয়রের পদসহ করপোরেশনের শতকরা পঁচাত্তর ভাগ ওয়ার্ডের কাউন্সিলর পদের নির্বাচন অনুষ্ঠিত হইলে এবং নির্বাচিত কাউন্সিলরগণের নাম সরকারি গেজেটে প্রকাশিত হইলে, করপোরেশন, এই আইনের অন্যান্য বিধান সাপেক্ষে, যথাযথভাবে গঠিত হইয়াছে বলিয়া গণ্য হইবে।'

আহসান হাবিব ভূঁইয়া বলেন, 'উত্তর সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড ধরলে কাউন্সিলরের সংখ্যা পঁচাত্তর শতাংশ হয় না। কারণ নতুন ১৮টিতে তো নির্বাচনই হয়নি। সে হিসাবে মেয়র পদই তো গঠিত হচ্ছে না।’ এছাড়া সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে যারা কাউন্সিলর হবেন, তারা পুরো পাঁচ বছর পাবেন না কেন সে বিষয়েও প্রশ্ন তোলা হয়েছে ওই রিট আবেদনে। চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের আইনজীবী জাহাঙ্গীর হোসাইন সেলিম সাংবাদিকদের বলেন, ‘৯ জানুয়ারি যে তফসিল ঘোষণা করা হয়েছে, তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- সেই মর্মে রুল চাওয়া হয়েছে।'

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন : ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটির নতুন ওয়ার্ডের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও জমার সময় কাল শেষ হচ্ছে। আজ আতিকুল ইসলাম মনোনয়নপত্র সংগ্রহ করতে পারেন। এ পর্যন্ত মেয়র পদে ১৯ জন মনোনয়নপত্র নিয়েছেন বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল ইসলাম। 

গতকাল উত্তরের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে গণসংহতি আন্দোলনের জুনায়েদ সাকী, নাগরিক ঐক্যের জিন্নুর আহমেদ চৌধুরীসহ পাঁচজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ দল দুটি নির্বাচন কমিশনে নিবন্ধিত না হওয়ায় প্রার্থী হলে দলীয় প্রতীক ছাড়া স্বতন্ত্রভাবে লড়তে হবে তাদের। 

তাজুল ইসলাম জানান, এ দুজন ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হতে আগ্রহী ফারুক আহমেদ, এস এম গোলাম রেজা ও খালেদা খানম রুনু মনোনয়নপত্র নিয়েছেন। সব মিলিয়ে উত্তর সিটির মেয়র পদে ১৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪১২ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮১ জন মনোনয়নপত্র নিয়েছেন।

এ পর্যন্ত কাউন্সিলর পদে মাত্র দুজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদিকে দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল জানান, ঢাকা দক্ষিণে সাধারণ কাউন্সিলর ২৮৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪২ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow