১৮ জানুয়ারি, ২০১৮ ১৯:০২

কাজে ফিরেছেন রাষ্ট্রায়ত্ত দুই পাটকলের শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

কাজে ফিরেছেন রাষ্ট্রায়ত্ত দুই পাটকলের শ্রমিকরা

বকেয়া মজুরির আংশিক হাতে পাওয়ায় কাজে ফিরেছেন খুলনার রাষ্ট্রায়ত্ত খালিশপুর ও দৌলতপুর জুট মিলের শ্রমিকরা। ফলে ১৯ দিন বন্ধ থাকার পর মিল দু’টিতে আবারো উৎপাদন শুরু হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে খালিশপুর জুট মিলের শ্রমিকরা কাজে যোগ দেন।
তবে আন্দোলনরত সিবিএ-ননসিবিএ শ্রমিক নেতৃবৃন্দ জানিয়েছেন, দৈনিক মজুরীর ভিত্তিতে পরিচালিত এ দু’টি মিলের শ্রমিকরা কাজে যোগ দিলেও ১১ দফা দাবিতে অন্য মিলগুলোতে কর্মবিরতী অব্যাহত থাকবে।
বৃহস্পতিবার সন্ধ্যায় এ নিয়ে জরুরি বৈঠক করেন শ্রমিক নেতৃবৃন্দরা। খুলনা-যশোর রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ পরিষদের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বলেন, ওই মিল দু’টি অনেকটা ব্যক্তিমালিকানাধীন দৈনিক মজুরীর ভিত্তিতে পরিচালিত হয়। সেখানে শ্রমিকদের পিএফ ফান্ড ও গ্রাচ্যুইটি সুবিধা নেই। অন্য শ্রমিকদের মতো তাদের বকেয়া মজুরিও বেশি ছিল না। তিনি বলেন, ১১ দাবিতে অনড় রয়েছে বাকি ৬ পাটকলের শ্রমিকরা।
এদিকে দৌলতপুর জুট মিলের প্রকল্প প্রধান মো. সাজ্জাদ হোসেন জানান, শ্রমিকদের বকেয়া তিন সপ্তাহের মজুরির মধ্যে দুই সপ্তাহের মজুরি পরিশোধ করা হয়েছে। আরেক সপ্তাহের মজুরি শিগগিরই পরিশোধ করা হবে। মিলের ৪৭৩ জন শ্রমিক কাজে যোগ দিয়েছেন। পাশাপাশি খালিশপুর জুট মিলের ২ হাজার ৩৯৮ জন শ্রমিক কাজে ফিরেছেন।
তবে এখনো রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, ইস্টার্ন, আলিম ও যশোরের জেজেআই জুট মিলের উৎপাদন বন্ধ রয়েছে। বকেয়া মজুরি দাবিতে ২৮ ডিসেম্বর থেকে খুলনা-যশোরের রাষ্ট্রায়ত্ত ৮টি পাটকলের উৎপাদন বন্ধ করে দিয়েছিলেন

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর