২১ জানুয়ারি, ২০১৮ ১৮:৫৬

বকেয়া মজুরির দাবিতে কঠোর আন্দোলনে পাটকল শ্রমিকরা

উৎপাদন ব্যাহত, ক্ষতি ৪৪ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

বকেয়া মজুরির দাবিতে কঠোর আন্দোলনে পাটকল শ্রমিকরা

বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা রবিবার লাঠি মিছিল করেছেন। 

নগরীর খালিশপুর ও আটরা শিল্পাঞ্চলের শ্রমিকরা স্ব স্ব মিল গেটে জড়ো হয়ে একযোগে লাঠি মিছিলে যোগ দেন। মিছিলটি শিল্পাঞ্চলের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মিল গেটে এসে শেষ হয়। খুলনা-যশোর পাটকল শ্রমিক সিবিএ-ননসিবিএ পরিষদ এ কর্মসূচির আয়োজন করে।

আন্দোলনরত পাটকল শ্রমিক নেতারা জানান, একই দাবিতে ২৪ জানুয়ারি ভুখা মিছিল, ২৫ জানুয়ারি সাংবাদিকদের সঙ্গে বৈঠক, ২৬ জানুয়ারি দুপুর ৩টায় জনসভা, ২৮ জানুয়ারি থেকে ৪৮ ঘন্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল এবং ৩১ জানুয়ারি রেলপথ-রাজপথ অবরোধ করা হবে। 

বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) সূত্রে জানা গেছে, বকেয়া মজুরি পরিশোধের দাবিতে ২৮ ডিসেম্বর থেকে খুলনার ৮টি রাষ্ট্রায়ত্ত পাটকলে শ্রমিকরা কর্মবিরতি শুরু করে। এতে পাটকলগুলোতে প্রায় ৪৪শ’ মেট্রিক টন পাটপন্য উৎপাদন ব্যাহত হয়েছে। যার বাজার মূল্য প্রায় ৪৪ কোটি টাকা। 
এর মধ্যে আংশিক মজুরি পাওয়ায় গত বৃহস্পতিবার থেকে দৌলতপুর ও খালিশপুর জুট মিলের শ্রমিকরা কাজে যোগ দেয়। তবে বাকি ৬টি পাটকলের শ্রমিকরা কর্মবিরতি অব্যাহত রেখেছেন। 

খুলনা-যশোর পাটকল শ্রমিক সিবিএ-ননসিবিএ পরিষদের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন বলেন, শ্রমিকদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। অর্থের অভাবে পরিবার-পরিজন নিয়ে তাদেরকে না খেয়ে থাকতে হচ্ছে। মজুরি কমিশন ও বকেয়া মজুরির দাবিতে শ্রমিকরা টানা কর্মবিরতি পালন করলেও সরকারের পক্ষ থেকে সংকট সমাধানের উদ্যোগ নেওয়া হয়নি। 

তিনি বলেন, শ্রমিক আন্দোলনে শিল্পনগরী আবারো উত্তাল হয়ে উঠেছে। শ্রমিকরা পথে নেমেছেন। দাবি মানা না হলে ৪ ফেব্রুয়ারি ঢাকায় বৈঠক করে আবারো কর্মসূচি দেওয়া হবে। 

বিডিপ্রতিদিন/২১ জানুয়ারি ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর