২৪ জানুয়ারি, ২০১৮ ১৫:৫৫

খুলনায় ভুখা মিছিল করলেন পাটকল শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় ভুখা মিছিল করলেন পাটকল শ্রমিকরা

গায়ে ছেড়া জামা ও হাতে প্লাস্টিকের থালা নিয়ে খুলনায় ভুখা মিছিল করেছে রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে বুধবার দুপুরে শ্রমিকরা এ মিছিল করেন। 

একই দাবিতে আগামী ২৮ ও ২৯ জানুয়ারি পাটকল শ্রমিকরা ৪৮ ঘণ্টার রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করবেন। 

খুলনা-যশোর পাটকল শ্রমিক সিবিএ-ননসিবিএ পরিষদের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন জানান, বকেয়া পরিশোধ, মজুরি কমিশন গঠন ও অবসরে যাওয়া শ্রমিকদের পাওনাসহ ১১ দফা দাবিতে আন্দোলন করছেন পাটকল শ্রমিকরা। টানা কর্মসূচিতে গত ২৮ ডিসেম্বর থেকে খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে। 

তিনি বলেন, দাবি আদায়ে খুলনার খালিশপুর ও আটরা শিল্পাঞ্চল এলাকায় শ্রমিকরা আলাদাভাবে ভুখা মিছিল করেছে। মিছিলে শ্রমিকদের পাশাপাশি তাদের পরিবারের সদস্যরাও যোগ দেন। এসময় দাবি আদায়ের শ্লোগান লেখা প্লাকার্ড বহন করে শ্রমিকরা। 

শ্রমিক নেতা সোহরাব হোসেন বলেন, মজুরি না পেয়ে শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে রয়েছেন। অথচ বিজেএমসির পক্ষ থেকে সংকট নিরসনে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

এদিকে প্লাটিনাম, ক্রিসেন্ট, খালিশপুর, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকদের ভুখা মিছিল চলাকালে নতুন রাস্তার মোড় রেল ক্রসিংয়ে খুলনা-রাজশাহী চলন্ত ট্রেনে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে ট্রেনের কয়েকটি জানালার কাঁচ ক্ষতিগ্রস্থ হয়। তবে পুলিশ ব্যারিকেড দিয়ে দ্রুত মিছিলকারীদের রেলক্রসিং থেকে সরিয়ে দেয়। 

নগরীর খালিশপুরে ভুখা মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতা করেন, সিবিএ-ননসিবিএ পরিষদের কার্যকরী আহ্বায়ক সোহরাব হোসেন, সাবেক সিবিএ সভাপতি দীন মোহাম্মদ ও প্লাটিনামের সাবেক সাধারণ সম্পাদক খলিলুর রহমান। 

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানিয়েছেন শ্রমিক নেতারা। 

বিডি প্রতিদিন/২৪ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর