১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৫০

শাহজালালে বিপুল পরিমাণ বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক

অনলাইন ডেস্ক

শাহজালালে বিপুল পরিমাণ বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঘোষণা বহির্ভূত ও বিশেষভাবে লুকানো বিপুল পরিমাণ সৌদি রিয়াল ও মালয়েশিয়ান রিঙ্গিত জব্দ করেছে শুল্ক গোয়েন্দারা। 

গতকাল শুক্রবার দিবাগত রাতে এ ঘটনায় কামরুল ইসলাম নামের এক যাত্রীকেও আটক করা হয়। তার বাড়ি মুন্সিগঞ্জ সদরে। রাতে তিনি ঢাকা থেকে মালয়েশিয়া যাচ্ছিলেন। আটক কামরুল চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে মোট ৪ বার এবং গত বছর ৩৩ বার বিদেশ গমন করেন।

জিজ্ঞাসাবাদে কামরুল ইসলাম জানান, তিনি বাংলাদেশ থেকে মুদ্রা পাচার করে মালয়েশিয়ায় বিক্রি করেন এবং দেশে আসার সময় ল্যাপটপ, কসমেটিকস, সিগারেট ইত্যাদি নিয়ে আসার উদ্দেশ্যে এসব মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন। ইতোপূর্বে তিনি এভাবে ১০/১১ বার মুদ্রা বহন করেছিলেন বলে স্বীকার করেছেন। 

যদিও এদিন, ইমিগ্রেশন পরবর্তী ০৮ নং বোর্ডিং গেইটের মাধ্যমে বোর্ডিং সম্পন্ন করলে শুল্ক গোয়েন্দার দল তার কাছে কোন বৈদেশিক মুদ্রা আছে কিনা জানতে চাইলে তিনি অস্বীকার করেন। পরবর্তীতে যাত্রীর দেহ তল্লাশি করে যাত্রীর পরিহিত জুতার ভিতর বিশেষ কায়দায় কাগজে মুড়িয়ে লুকায়িত অবস্থায় বৈদেশিক মুদ্রা পাওয়া যায়।

যাত্রীকে ব্যাগেজ কাউন্টারে এনে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে যাত্রীর পরিহিত জুতার ভিতর বিশেষ কায়দায় কাগজে মুড়িয়ে লুকায়িত অবস্থায় সর্বমোট ৭০ হাজার সৌদি রিয়াল ও ২২ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত উদ্ধার করে শুল্ক গোয়েন্দারা। বাংলাদেশি টাকায় এসব মুদ্রার পরিমাণ ১৫ লাখ ৮৬ হাজার টাকা।

এ ব্যাপারে আটককৃত যাত্রীকে শুল্ক আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার করা হয়েছে। একইসঙ্গে তার বিরুদ্ধে অন্যান্য আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানা গেছে।

বিডি-প্রতিদিন/১৭ ফেব্রুয়ারি, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর