Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ মার্চ, ২০১৮ ০৯:৪৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ মার্চ, ২০১৮ ১৬:৩৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রুটে বাস ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা
নিজস্ব প্রতিবেদক, বরিশাল
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রুটে বাস ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা
ধর্মঘটের মধ্যে বিআরটিসির বাস চলাচলের চেষ্টা করলে তাও থামিয়ে দেওয়া হয়।

বরিশাল-ঝালকাঠী-বাগেরহাট-খুলনাসহ ৬ রুটে সরাসরি বাস চলাচলে ঝালকাঠী বাস মালিক সমিতির বাধার প্রতিবাদে বরিশাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট শুরু হয়েছে। পূর্ব ঘোষিত আল্টিমেটাম অনুযায়ী গত ১৩ মার্চের মধ্যে সমস্যার সমাধান না হওয়ায় বুধবার সকাল থেকে বরিশাল নগরীর রূপাতলী বাস টার্মিনাল থেকে পটুয়াখালী, কুয়াকাটা, ঝালকাঠী, পিরোজপুর, বরগুনা, বাগেরহাট এবং খুলনাসহ অর্ধশতাধিক রুটে সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে। বরিশাল বিভাগীয় বাস মালিক-শ্রমিক সমন্বয় ঐক্য পরিষদের আহ্বানে সকাল থেকে অনির্দিষ্টকালের এই ধর্মঘট শুরু হয়েছে। 

এর ফলে এসব রুটে চলাচলকারী সাধারন যাত্রী এবং বিশেষ করে পর্যটন কেন্দ্র কুয়াকাটার যাত্রীরা পড়েছেন চরম বেকায়দায়। ধর্মঘটি বাস মালিক-শ্রমিকরা আজ সকাল থেকে নগরীর রূপাতলী বাস টার্মিনালে অবস্থান নিয়ে এসব রুটের বিআরটিসি বাসসহ থ্রি হুইলার সকল যানবাহন চলাচলেও বাধা দিচ্ছে। এ কারণে এসব রুটের যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। বাধ্য হয়ে তারা অতিরিক্ত অর্থ খরচ করে ভাঙা ভাঙা পথে বিকল্প ব্যবস্থায় গন্তব্যে যাচ্ছেন। 

ধর্মঘটিরা মালিক শ্রমিক সমন্বয় ঐক্য পরিষদের নেতারা বলেছেন, তারা দীর্ঘ দিন ধরে ঝালকাঠী বাস মালিক সমিতির স্বেচ্ছাচারীতার বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। কিন্তু প্রশাসন কোন ভূমিকা রাখছেন না। সবশেষ গত ৭ মার্চ জরুরি সংবাদ সম্মেলন করে ১৩ মার্চের মধ্যে এই সমস্যা সমাধানের জন্য প্রশাসনের প্রতি আল্টিমেটাম বেধে দিয়েছিলেন। কিন্তু বেধে দেওয়া সময়ের মধ্যে প্রশাসন সমস্যা সমাধানের কোন উদ্যোগ না নেওয়ায় বাধ্য হয়ে তারা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন। ঝালকাঠীর উপর দিয়ে বরিশাল বাস মালিক সমিতির বাস চলাচল উন্মুক্ত করে দেওয়া মাত্রই ধর্মঘট প্রত্যাহার করার কথা বলেন বরিশাল বিভাগীয় বাস মালিক-শ্রমিক সমন্বয় ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আজিজুর রহমান শাহিন।

গত প্রায় ২ মাস ধরে ঝালকাঠী বাস মালিক সমিতির সাথে দ্বন্ধের কারণে ৩ বার বরিশাল থেকে ওইসব রুটে বাস ধর্মঘট করা হয়। প্রশাসন সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে ধর্মঘট প্রত্যাহার করালেও শেষ পর্যন্ত দ্বন্ধ নিরসন না হওয়ায় ফের ধর্মঘট শুরু করে তারা। 


বিডি-প্রতিদিন/১৪ মার্চ, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow