২০ মার্চ, ২০১৮ ১৭:৪৭

ডিএনএ পরীক্ষায় আলিফ-পলাশের বাবা-মা'র রক্ত সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

ডিএনএ পরীক্ষায় আলিফ-পলাশের বাবা-মা'র রক্ত সংগ্রহ

নেপালের কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় নিহত খুলনার আলিফুজ্জামানসহ ৩ জনের লাশের ডিএনএ পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। এসব লাশ অনেকাংশ পুড়ে যাওয়ায় তা দেখে সনাক্ত করা যায়নি। নিহত বাকি দু’জন হচ্ছেন- পলাশ রায় ও নজরুল ইসলাম। 

জানা যায়, ডিএনএ পরীক্ষার জন্য এর মধ্যে আলিফের বাবা-মা ও পলাশ রায়ের বাবা’র রক্ত সংগ্রহ করা হয়েছে। এখন নেপাল থেকে লাশ ৩টির ডিএনএ নমুনা দেশে আনা হবে। তারপর লাশের ডিএনএ নমুনার সঙ্গে স্বজনদের নমুনা ক্রসম্যাচিং করে লাশ সনাক্ত করা হবে। সব প্রক্রিয়া শেষ হতে আরো দু’সপ্তাহ সময় লাগবে বলে ইউএস বাংলা এয়ারলাইন্স ও সিআইডি দাবি করেছে।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)’র কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, ডিএনএ পরীক্ষার জন্য আলিফ ও পলাশ রায়ের স্বজনদের রক্ত সংগ্রহ করা হয়েছে। তবে নজরুল ইসলামের পরিবারের কেউ এখনো যোগাযোগ করেনি। তিনি বলেন, নেপাল থেকে লাশ ৩টির নমুনা দেশে আনা হচ্ছে। তারপর ডিএনএ ক্রসম্যাচিং করা হবে। 

আলিফের ছোট ভাই ইয়াসিন আরাফাত সাংবাদিকদের জানান, ‘বিমান দুর্ঘটনায় নিহত বাংলাদেশি ২৬ জনের মধ্যে ২৩ জনের লাশ দেশে আনা হয়েছে। তবে সনাক্ত না হওয়ায় আলিফসহ ৩টি লাশ এখনো নেপালে সংরক্ষিত রয়েছে।’ তিনি বলেন, লাশের অপেক্ষায় তাদের পুরো পরিবার এখন ঢাকায় অবস্থান করছেন। আলিফের লাশ দেশে আনার পর খুলনার রূপসা আইচগাতি গ্রামে তাকে দাফন করা হবে। সেভাবে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। 

উল্লেখ্য, ১২ মার্চ নেপালে বিমান বিধ্বস্তে খুলনার তরুণ ঠিকাদার আলিফুজ্জামান নিহত হয়। 

বিডি প্রতিদিন/২০ মার্চ ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর