Bangladesh Pratidin

প্রকাশ : ১১ জুলাই, ২০১৮ ১৯:০৭ অনলাইন ভার্সন
আপডেট : ১১ জুলাই, ২০১৮ ১৯:৫২
'গণপরিবহনে যৌন হয়রানি করলে রুট পারমিট বাতিল'
নিজস্ব প্রতিবেদক
'গণপরিবহনে যৌন হয়রানি করলে রুট পারমিট বাতিল'
ফাইল ছবি
bd-pratidin

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহনে যৌন হয়রানি করলে রুট পারমিট বাতিল করা হবে। এরইমধ্যে এ সংক্রান্ত অপরাধে একটি গাড়ির রুট পারমিট বাতিল করা হয়েছে। এব্যাপারে মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে আলাপ আলোচনা করছি। 

জাতীয় সংসদের ২১তম অধিবেশনে জাসদ দলীয় মহিলা এমপি বেগম লুৎফা তাহেরের ৭১ বিধিতে উত্থাপিত নোটিশের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, গণপরিবহনে যৌন হয়রানির বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের পূর্বে চালকদের সর্তক করা হচ্ছে। গণপরিবহনে যৌন হয়রানির শিকার হলে সেই গাড়ির রুট পারমিট বাতিল করার মতো শাস্তির ব্যবস্থা আছে। 

মন্ত্রী আরো বলেন, গণপরিবহনে নারীর ভোগান্তি দূর করতে এবং নারী ও প্রতিবন্ধীদের নিরাপদে যাতায়াতের জন্য প্রতিটি বাসে ৯ টি আসন সংরিক্ষত রয়েছে। এছাড়া নারীদের জন্য নিরাপদ চলাচলের জন্য বর্তমানে বিআরটিএ কর্তৃক ১৫টি রুটে ১৮টি বাস এবং অতি সম্প্রতি ঢাকার জন্য আরো ২ দুটি বাস যুক্ত করা হয়েছে। তাছাড়া চট্টগ্রাম শহরের দুটি রুটে দু’টি বাস চালু রয়েছে। সব মিলিয়ে ২২ মহিলা বাস সার্ভিস চালু রয়েছে। মহিলা বাস সার্ভিসগুলোর অধিকাংশ মহিলা কন্ট্রাকটার দ্বারা পরিচালিত হচ্ছে। তাছাড়া বিআরটিসিতে মহিলা চালক নিয়োগও প্রক্রিয়াধিন রয়েছে।


বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow