Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ জুলাই, ২০১৮ ১৬:৫১ অনলাইন ভার্সন
গাজীপুরে মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু
গাজীপুর প্রতিনিধি
গাজীপুরে মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু

গাজীপুরে ভাওয়াল রাজাদের দ্বারা প্রচলিত ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু হয়েছে। শনিবার সকালে জেলা শহরের রথখোলায় রথটানের মধ্য দিয়ে রথযাত্রা শুরু হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান, আওয়ামী লীগ নেতা আব্দুল হাদী শামীম, মুকুল কুমার মল্লিক, স্থানীয় কাউন্সিলর হাসান আজমল ভূইয়া, সংরক্ষিত নারী কাউন্সিলর আয়েশা আক্তার প্রমুখ। 

রথযাত্রা উপলক্ষে সংক্ষিপ্ত সভা শেষে প্রধান অতিথি, রথ সংশ্লিষ্ট ও হাজারো পূণ্যার্থী নিয়ে ভক্তি সহযোগে রথ টান দিয়ে রথ যাত্রা ও রথমেলার উদ্বোধন করেন। 

এর আগে, পালকি সহযোগে দেবতা মাণিক্য মাধবকে রথে অধিষ্ঠান করা হয়। আজ রথ টানের মধ্য দিয়ে মাণিক্য মাধব নিজ বাড়ি থেকে শ্বশুড় বাড়ি যাচ্ছেন। ৯ দিনব্যাপী রথযাত্রা আগামী ২২ জুলাই উল্টো রথযাত্রায় মাণিক্যমাধবের নিজ বাড়ি ফেরার মধ্য দিয়ে শেষ হবে। রথযাত্রা উপলক্ষে ২০ দিনব্যাপী রথমেলা শুরু হয়েছে। মেলায় শিশুদের মনোরঞ্জনের জন্য নানা রকমের পসরা নিয়ে বসেছে দোকানিরা। হাজারো পূণ্যার্থী রথমেলায় অংশ নিচ্ছেন।

দেড়শো বছর পূর্বে গাজীপুরের ভাওয়াল রাজারা এই মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলার প্রচলন করেন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow