১৬ জুলাই, ২০১৮ ২৩:১৩

সাফারী পার্কে কমন ইল্যান্ডের আক্রমণে জিরাফের মৃত্যু

শেখ সফিউদ্দিন জিন্নাহ্:

সাফারী পার্কে কমন ইল্যান্ডের আক্রমণে জিরাফের মৃত্যু

কমন ইল্যান্ডের ধারালো শিং জিরাফের পেটে ঢুকে নাড়িভুঁড়ি বের হয়ে আসে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে আফ্রিকান প্রাণী কমন ইল্যান্ডের আক্রমণে গুরুতর আহত একটি মাদী জিরাফ চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। ১১ জুলাই আক্রমণের শিকার জিরাফ ১২ জুলাই মারা গেলেও বিষয়টি গোপন রাখা হয়। তবে সোমবার রাতে এ ঘটনাটি প্রকাশ পায়।

পার্ক সূত্রে জানা গেছে, পার্কের আফ্রিকান সাফারীতে জিরাফ, জেব্রা, অরিক্স, ব্লেজবার, গ্যাজেল, ব্লেজবাগ, ব্লু ওয়াইল্ড বিষ্ট ও কমন ইল্যান্ড একত্রে বাস করে। গত ১১ জুলাই কোনো এক সময় পার্কের বড় জিরাফটিকে আক্রমন করে কমন ইল্যান্ড। এ সময় কমন ইল্যান্ডের ধারালো শিং জিরাফের পেটের নিচের ডান পাশে ঢুকে নাড়িভুঁড়ি বের হয়ে আসে। পরে বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসলে ১২ জুলাই জিরাফটিকে অস্ত্রোপাচারের জন্য চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। তবে অধিক রক্তক্ষরণের কারণে শেষ পর্যন্ত জিরাফটিকে বাঁচানো যায়নি। ওই দিনই জিরাফটি মারা যায়। 

নাম প্রকাশ অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, আফ্রিকান সাফারী বেষ্টনী থেকে কমন ইলান্ড সরানোর জন্য একাধিকবার চিঠি দিয়ে উপরস্থ কর্তৃপক্ষকে অবহিত করা হলেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এসব প্রাণির সঙ্গে কমন ইলান্ড মিলেমিশে থাকতে পারে না। এর আগেও বেশ কিছু প্রাণিকে কমন ইলান্ড আক্রমন করে গুরুতর জখম করে। একটি জিরাফ শাবককে গুরুতর আহত করলে পরে চিকিৎসা করে ভাল করানো হলেও এবার আর বাঁচানো যায়নি আহত জিরাফকে। 

চিকিৎসা বোর্ডের সদস্য শ্রীপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আবদুল জলিল জানান, অনেক বড় প্রাণি অজ্ঞান করা বেশ কঠিন কাজ। জিরাফটিকে বনের ভিতরে রেখে চেতনানাশক ওষুধ দিয়ে অজ্ঞান করতেই অনেক সময় লেগে গেছে। এর মধ্যে অধিক রক্তক্ষরণ হয়েছে। অজ্ঞান করে অস্ত্রোপাচার করার পর আর জ্ঞান ফিরেনি জিরাফের। তিনি বলেন, এখনই জরুরী ভিত্তিতে কমন ইল্যান্ডগুলো আলাদা বেষ্টনীতে স্থানান্তর করা প্রয়োজন। নইলে এর আক্রমনে আরো অনেক প্রাণি প্রাণ হারাবে।

সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোতালেব হোসেন সাংবাদিকদের জানান, কমন ইল্যান্ডের গুঁতোয় নাকি অন্য প্রাণীর গুঁতোয় প্রাণিটি মারা গেছে তা নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে অনেক চেষ্টা করেও জিরাফটিকে বাঁচানো যায়নি। ময়নাতদন্তের পর জিরাফটিকে পার্কেই মাটি চাপা দেয়া হয়েছে। আফ্রিকান সাফারী থেকে কমন ইল্যান্ডগুলো সরানোর ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে শিগগিরই।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর