২৩ জুলাই, ২০১৮ ১৯:১০

বস্তুনিষ্ঠ সংবাদ করে ভুল ধরিয়ে দেওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

বস্তুনিষ্ঠ সংবাদ করে ভুল ধরিয়ে দেওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সংবাদপত্র সমাজের দর্পন। সাংবাদিকদের কাছে শুধু ইতিবাচক খবর নয়, গঠনমূলক সমালোচনার খবরও আশা করি। আপনারা বস্তুনিষ্ঠ সংবাদ করে আমাদের ভুল ধরিয়ে দিন। 

সোমবার সচিবালয়ে শিক্ষা বিষয়ক সাংবাদিক সংগঠন ‘এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইরাব) এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

নাহিদ বলেন, বিভিন্ন খবরের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীন প্রতিষ্ঠানের ক্রুটিবিচ্যুতি জানতে পারি। সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারি।

তিনি আরও বলেন, শিক্ষার বিস্তারে প্রধান ভূমিকা রাখবেন শিক্ষক। শিক্ষার উন্নয়নের জন্য আমাদের সকলেরই জাতিগত দায়িত্ব রয়েছে। এছাড়া নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির পথ খুলবে। ইচ্ছা থাকা সত্ত্বেও সম্পদের সীমাবদ্ধতার কারণে গত কয়েক বছর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে পারিনি। তবে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে ধারাবাহিক আলোচনার পরিপ্রেক্ষিতে অর্থ প্রাপ্তির আশ্বাস পাওয়া গেছে। নতুন প্রতিষ্ঠান এমপিও করার জন্য নীতিমালা হচ্ছে। নীতিমালা মেনেই এমপিও দেয়া হবে। নিয়ম-নীতি অনুসরণ করে যোগ্য প্রতিষ্ঠানগুলো যাতে এমপিও পায়, সেজন্য সরকার কাজ করে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিগগিরই বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের সার্কুলার জারি করা হবে। এ লক্ষ্যে জাতীয় শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কাজ করছে। বিভিন্ন মহলের বাধা, মামলাসহ নানা জটিলতার কারণে গত প্রায় দু’বছর ধরে এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া যাচ্ছিল না। অনুষ্ঠানে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনও বক্তব্য দেন।

ইরাব সভাপতি সিদ্দিকুর রহমান খান, সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজসহ সংগঠনের অন্য নেতৃবৃন্দ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর