Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ আগস্ট, ২০১৮ ২১:১৬ অনলাইন ভার্সন
কুমিল্লায় সোয়া লাখ লোকের রক্তের গ্রুপ নির্ণয়
কুমিল্লা প্রতিনিধি
কুমিল্লায় সোয়া লাখ লোকের রক্তের গ্রুপ নির্ণয়

জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা জেলায় সোয়া লাখ লোকের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। বুধবার কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আবুল ফজল মীরের হাতে আনুষ্ঠানিকভাবে রক্তের গ্রুপের পুরো ডাটাবেজ তুলে দেন জেলা সিভিল সার্জন ডা. মজিবুর রহমান ও স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত মানবিকতার সাধারণ সম্পাদক তাহসিন বাহার সূচনা।

 
সিভিল সার্জন ডা. মজিবুর রহমান জানান, আগস্ট শোকের মাস। এ মাসে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে হত্যা করা হয়েছিলো। তিনি স্বপ্ন দেখেছিলেন একটি সুখী সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার। আজ শোকাবহ আগস্ট মাসে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে ১ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত জেলায় এক লাখ লোকের রক্তের গ্রুপ নির্ণয়ের পরিকল্পনা করা হয়। তবে সাধারণ মানুষের আগ্রহ ও সহযোগিতায় আমরা নির্ধারিত এক লাখের চেয়েও বেশী লোকের রক্তের গ্রুপ নির্ণয় করি। সর্বমোট এক লাখ ২৩ হাজার ১২৮ জনের রক্তের গ্রুপ নির্ণয় করতে সমর্থ হই। 

এ বিষয়ে জেলা প্রশাসক আবুল ফজল মীর জানান, সোয়া লাখ লোকের  রক্তের গ্রুপ নিয়ে একটি কেন্দ্রীয় ডাটাবেজ তৈরি করা হবে। পরে একটি অ্যাপসের মাধ্যমে সর্বসাধারণ তা ব্যবহার করতে পারবে।

কুমিল্লা জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের বাস্তবায়নে মাত্র ১৫ দিনে লক্ষাধিক লোকের রক্তের গ্রুপ নির্ণয়ের মত একটি বিশাল কাজে সহযোগিতা করেছে, কুমিল্লা সিটি কর্পোরেশন, বিএমএ,স্বাচিপ, স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত মানবিকতা, উপজেলা পরিষদ, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন ও বিএমটিএ।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow