Bangladesh Pratidin

প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০৪ অনলাইন ভার্সন
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০৬
'মিয়ানমারকে চাপ না দিলে কথা রাখে না'
অনলাইন ডেস্ক
'মিয়ানমারকে চাপ না দিলে কথা রাখে না'
ফাইল ছবি

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারকে চাপ না দিলে কথা রাখে না। পূর্ব অভিজ্ঞতা থেকে বারবার দেখেছি, চাপ পড়লেই তারা কথা বলে। 

মঙ্গলবার সকালে রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে অক্সফামের উদ্যোগে রোহিঙ্গা সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।
 
এসময় তিনি বলেন, বিশ্বের সকলে মিয়ানমারকে চাপ দিলেই রোহিঙ্গা জনগোষ্ঠী স্বেচ্ছায়, নিরাপদে এবং নাগরিক অধিকার নিয়ে তাদের আবাসভূমিতে ফিরতে পারবে।

প্রতিমন্ত্রী বলেন, কক্সবাজার ও চট্টগ্রামকেন্দ্রিক কোনো উন্নয়নকাজের সঙ্গে রোহিঙ্গাদের এখনই সম্পৃক্ত করার ঝুঁকি নেবে না সরকার। রোহিঙ্গারা যেন নিজ দেশে ফিরে গিয়ে কিছু করতে পারেন, সেই দক্ষতা বাড়ানোর কাজ করা হবে। রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে বাংলাদেশ। সেই সঙ্গে সারা বিশ্বে জনমত বাড়ানোর কাজ চলছে।

মঙ্গলবার সকালে মহাখালীতে একটি বেসরকারি মিলনায়তনে ‘ওয়ান ইয়ার অন: টাইম টু পুট উইমেন অ্যান্ড গার্লস এট দ্য হার্ট অব দ্য রোহিঙ্গা রেসপন্স’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অক্সফামের আবাসিক প্রতিনিধি দিপঙ্কর দত্ত, সিডিডির নিবার্হী পরিচালক ড. ফাহমিদা খাতুন, জাতিসংঘের নারীবিষয়ক আবাসিক প্রতিনিধি শকো ইসিকাওয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামালসহ সংশ্লিষ্টরা।


বিডি প্রতিদিন/ ১১ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow