Bangladesh Pratidin

প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৩:২২ অনলাইন ভার্সন
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:২০
বেতন-বোনাসের দাবিতে আদমজী ইপিজেড শ্রমিকদের বিক্ষোভ
সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি:
বেতন-বোনাসের দাবিতে আদমজী ইপিজেড শ্রমিকদের বিক্ষোভ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের রপ্তানিমুখী একটি পোশাক কারখানার শ্রমিকরা বেতন-বোনাস পরিশোধের দাবিতে ও কারখানা বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে। আজ সকাল ৯ টা থেকে ইপিজেড এলাকার প্রধান গেইটের সামনে ওই কারখানার শ্রমিকরা নারায়ণঞ্জ-আদমজী ইপিজেড-ডেমরা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। 

এতে এ সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ এসেও কোন শ্রমিকদের সড়ক থেকে সরাতে পারেনি।

বিক্ষোভকারী পোশাক শ্রমিকদের অভিযোগ, ওই কারখানায় সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করছে। ৫-৬ মাস ধরে ঠিকমতো বেতন পরিশোধ করছে না কারাখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে বোনাস, ছুটি ও রিজার্ভ ফান্ডের টাকাও দেয়া হয়নি। এ অবস্থায় এসব পোশাক শ্রমিকরা বাসা ভাড়াসহ সংসার চালানো নিয়ে শঙ্কা প্রকাশ করেন। এদিকে শ্রমিকরা কারখানা বন্ধের নোটিশ পেয়ে আরও বিক্ষুদ্ধ হয়ে ওঠে। 

আরিফ হোসেন নামে এক শ্রমিক জানান, কর্তৃপক্ষ আমাদেরকে না জানিয়ে হঠাৎ বন্ধ করে দেয়। শুনতে পেরেছি মালিক অন্যত্র কারাখানা বিক্রি করে দিয়েছে। একই সাথে বিগত ৪ বছরের ছুটি, ফান্ড ও রিজার্ভের টাকাও আমাদেরকে পরিশোধ করা হয়নি। একই কারখানার শ্রমিক মো. সবুজ জানান, আমরা বেপজার কর্মকর্তাদেরকে বিষয়টি অবহিত করেছি। তারা বলছে, এ ব্যাপারে তারা কিছুই জানে না। অথচ এর আগে মালিক পক্ষ বেতন নিয়ে গড়িমশি করলে আমরা বেপজার কাছে গেলে কারখানা এই সমস্যা সমাধানের জন্য তারা আমাদের বিভিন্ন ধরনের আশ্বাস প্রদান করেন। কিন্তু আজ তারা বলছে কিছুই জানেনা। কেন তাদের মুখে আজকে এমন দায়িত্বহীন কথা শোনা যাচ্ছে ?

এদিকে বিক্ষুব্ধ পোশাক শ্রমিকরা সকাল থেকে ইপিজেট গেট সংলগ্ন আদমজী-ডেমরা-নারায়ণগঞ্জ সড়ক অবরোধ করে রাখায় সকাল থেকেই সড়কের দুই দিকেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ফলে সড়কটিতে একেবারেই যান চলাচল বন্ধ হয়ে যায়। পোশাক শ্রমিকদের বিক্ষোভে সড়কের পাশে এবং ইপিজেটের গেইটে সিদ্ধিরগঞ্জ থানা এবং ইন্ডাষ্ট্রিয়াল পুলিশের সদস্যরা অবস্থান নেয়।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) নজরুল ইসলাম জানান, কারখানাটি অন্য মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে। শ্রমিরা চলতি মাসের বেতনের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করছে। শ্রমিকদের পাওনার বিষয়ে শ্রমিক ও মালিক পক্ষের সাথে আলোচনা হয়েছে। 

বিডি প্রতিদিন/২২ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

up-arrow